২০টি যুদ্ধ বিমান নিয়ে তাইওয়ান সফরে গিয়েছিলেন মার্কিন স্পিকার? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা   

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির বিমান বাহিনীর নিরাপত্তা নিয়ে তাইওয়ানে যাওয়ার ভিডিও বলে দাবি করা হচ্ছে। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে সমুদ্রের মাঝে বেশ কয়েকটি জাহাজ রয়েছে এবং আকাশে কয়েকটি যুদ্ধ বিমান উড়ছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “তাইওয়ানে যাওয়ার সময় ন্যান্সি পেলোসি একটি সাবমেরিন এবং একটি এয়ারক্রাফ্ট ক্যারিয়ার যুক্ত নৌবহর এবং ২০ টি যুদ্ধ বিমান কতৃক নিরাপত্তা বেষ্টনীতে ছিলেন। নিম্নকক্ষের একজন স্পিকারের জন্য এটি একটি গর্বের বিষয় হলেও, সে হয়তো ইতিহাসের সবচেয়ে অসম্মানজনক রাষ্ট্রীয় অতিথি হয়ে থাকবেন। এবং তার এই সফর মার্কিন যুক্তরাষ্ট্রের আরেকটি নোংরা পররাষ্ট্রনীতির উদাহরণ হয়ে থাকলো।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। আমেরিকা ও ফিলিপিনের যুদ্ধের মহড়ার পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, চলতি মাসের ২ তারিখে আমেরিকার সেনেটর ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে গিয়েছিলেন। এদিকে চিন বরাবরই তাইওয়ানকে নিজের অংশ ভেবে আসছে। এই সফর চিন ভালো নজরে দেখছে না। তাই চিনের পক্ষ থেকে আমেরিকা সহ ন্যান্সি পেলোসির ওপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ভিডিওটিকে কি ফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলে, Tinuod TV নামের ইউটিউব চ্যানেলে হুবহু এই ভিডিওটি খুঁজে পেয়ে যায়। ভিডিওটি ২০২১ সালের ১৫ এপ্রিল তারিখে আপলোড করা হয়েছে। শীর্ষকে লেখা রয়েছে, মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ পশ্চিম ফিলিপাইনের সাগরে ঘুরছে। একটা যুদ্ধ হতে চলেহে। 

এখান থেকে স্পষ্ট হয়ে যায় ভাইরাল এই ভিডিওটি সম্প্রতির নয়, ১ বছর পুরনো এবং ন্যানসি পেলোসির সম্প্রতির তাইওয়ান সফরের সাথে কোনরকম ভাবেই সম্পর্কিত নয়। এছাড়া, ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরের সময় তাকে যুদ্ধ জাহাজ এবং যুদ্ধ বিমান দ্বারা নিরাপত্তা দেওয়ার কোনও তথ্য আমরা খুঁজে পাইনি।   

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। আমেরিকা ও ফিলিপিনের যুদ্ধের মহড়ার পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

Avatar

Title:২০টি যুদ্ধ বিমান নিয়ে তাইওয়ান সফরে গিয়েছিলেন মার্কিন স্পিকার? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.