না, গৌতম আদানির স্ত্রীকে প্রণাম করছেন না নরেন্দ্র মোদী

False Political

সম্প্রতি সোশ্যাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, গৌতম আদানির স্ত্রীকে প্রনাম করছেন তিনি। ছবিতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী একজন মহিলার সামনে হাতজড়ো মুদ্রায় দাড়িয়ে আছেন। ছবির ওপরেই লেখা রয়েছে, “তোমরা শুধুমুধু মহাপ্রভুকে গাল দাও। কে বলে উনি কৃষক বিরোধী? এই যে এখানে দেখছ, যার সামনে উনি নতমস্তকে দাড়িয়ে আছেন তিনি তো এক চাষিবউ, ওঁর স্বামী গৌতম আদানি একজন বর্ধিষ্ণু চাষি।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ছবিতে নরেন্দ্র মোদী যার সাথে দাড়িয়ে আছেন তার নাম হল দীপিকা মন্ডল এবং তিনি গৌতম আদানির স্ত্রী নন। 

Adani wife claim.png
ফেসবুক আর্কাইভ
Photos modi.png

ফেসবুক

তথ্য যাচাই 

এই দাবিটির সত্যতা যাচাই করতে প্রথমেই আমরা ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে হিন্দি সংবাদমাধ্যম ‘অমর উজালা’র একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে আপি। ২০১৮ সালের ১২ এপ্রিলের এই প্রতিবেদনে থেকে জানতে পারি, ছবিতে মোদীর সাথে যাকে দেখা যাচ্ছে তার নাম হল দিপীকা মন্ডল। তিনি দিব্যজ্যোতি সংস্কৃতি সংস্থা ও কল্যাণ সমিতি নামে একটি এনজিওর প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা। প্রধানমন্ত্রী মোদী সহ প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আবদুল কালাম, বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন, তামিল চলচ্চিত্রের সুপারস্টার রজনীকান্ত এবং অভিনেত্রী বিদ্যা বালান-এর সাথেও দীপিকা মন্ডলের ছবি এই প্রতিবেদনে দেখতে পাই। 

Modi dipika mondal.png
প্রতিবেদন আর্কাইভ

এরপর ফ্যাক্ট ক্রিসেন্ডো দীপিকা মণ্ডলের স্বামী সমর মন্ডলের সাথে যোগাযোগ করে। তাকে এই বিষয়ে প্রশ্ন করায় তিনি বলেন,
ছবিতে যার সামনে প্রধানমন্ত্রী হাতজোড় করে দাড়িয়ে আছে তিনি হলেন আমার স্ত্রী দীপিকা মন্ডল। এই ছবিটি কয়েক বছর আগে একটি অনুষ্ঠানে তোলা হয়েছিল। এই ছবিগুলি অমর উজালা ২০১৮ সালে ইতিবাচক শিরোনাম দিয়েই প্রকাশ করে। আমার জানতে পেরে খুব দুঃখ পেয়েছি যে কিছু মানুষ এই ছবিটিকে ভুয়ো দাবির সাথে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করছে।“ 

এর আগেও টুমকুরের মেয়র গীতা রুদ্রেশের সাথে নরেন্দ্র মোদীর একটি ছবিকে একই ভুয়ো দাবির সাথে শেয়ার করা হয়েছিল। এই দাবির তথ্য যাচাই এখানে পড়ুন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ছবিতে নরেন্দ্র মোদী যার সাথে দাড়িয়ে আছেন তার নাম হল দীপিকা মন্ডল এবং তিনি গৌতম আদানির স্ত্রী নন।

Avatar

Title:না, গৌতম আদানির স্ত্রীকে প্রণাম করছেন না নরেন্দ্র মোদী

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.