২০১৮ সালের মহারাষ্ট্রের কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Politics

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ২০১৮ সালের একটি পুরনো ছবিকে সম্প্রতির কৃষক আন্দোলনের ছবি দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে। পোস্টটিতে দেখা যাচ্ছে একটি রাস্তার ওপর হাজার হাজার লোক বসে রয়েছেন। স্পষ্ট বোঝা যাচ্ছে বিক্ষোভ দেখাতেই পথ অবরোধ করে রাখা হয়েছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “অন্নদাতারা যখন রাস্তায় নামে ,গোটা দেশ গোটা সমাজ পাশে থাকে।আর শাসকের বুক কাঁপে। লড়াই শুরু হয়ে গিয়েছে … #standwithfarmerschallenge”।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৮ সালের মহারাষ্ট্রের কৃষকদের ‘লং মার্চ’র ছবিকে সম্প্রতির দাবি করা হচ্ছে। 

CPIM claim.png
ফেসবুক আর্কাইভ 

এই ছবিটি বাংলা ছাড়াও মালায়ালাম, হিন্দি এবং ইংরেজি ভাষাতেও একই দাবির সাথে ভাইরাল করা হয়েছে। বাংলা চিত্র পরিচালক কৌশিক মুখার্জি এই ভুয়ো খবরের ফাঁদে পড়েন এবং পোস্টটিকে শেয়ার করেন। 

Maha pro.png
ফেসবুকআর্কাইভ 

তথ্য যাচাই 

ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করতেই খুব সহজেই এর অনুসন্ধান পেয়ে যাই। সংবাদমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’র ২০১৮ সালের ১১ মার্চের একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। এই প্রতিবেদন অনুযায়ী,
কৃষি লোনে ছাড় সহ বিভিন্ন দাবি নিয়ে প্রায় ৩০ হাজার কৃষক লং মার্চ করে মহারাষ্ট্রের নাসিক থেকে মুম্বাইয়ের পথে রওনা দেয়। মুম্বাই যাওয়ার পথে শনিবার রাতে তারা মুলুন্দে পৌঁছয়। এটি সেখানকারই ছবি। 

Farmers mulund.png
ফেসবুকআর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ২০১৮ সালের ১১ মার্চ এই ছবিটিকে তার টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করেন। ছবির সাথে টুইটে তিনি লেখেন, “ভারতে সংগ্রামের ভবিষ্যতের চিত্র তুলে ধরেছে সিপিএম-নেতৃত্বে মহারাষ্ট্রের কৃষকদের ‘লং মার্চ’”। 

আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৮ সালের মহারাষ্ট্রের কৃষকদের ‘লং মার্চ’ আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:২০১৮ সালের মহারাষ্ট্রের কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *