ফটোশপ করা ভুয়ো ছবি শেয়ার করে দাবি, বারাসাত কলেজের মেধাতালিকায় ৪ জন পর্ণস্টার

False Social

কলেজে স্নাতকে ভর্তি হওয়ার মেধাতালিকায় সানি লিওনি। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, বারাসাত সরকারি কলেজের ইংরেজি অনার্সের মেরিট লিস্টের প্রথম চার জনই পর্ণস্টার। ছবিতে দেখা যাচ্ছে, এই তালিকার শীর্ষে রয়েছেন ড্যানি ড্যানিয়েলস, মিয়া খলিফা, সানি লিওনি এবং জনি সিনস। 

এই ঘটনার সুত্রপাত হয় আশুতোষ কলেজের মেধাতালিকা প্রকাশ হওয়ার পর থেকে। কলেজের ইংরেজির মেধা তালিকায় প্রাক্তন নীল তারকার নাম দেখে জোর হইচই শুরু হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। কলকাতার কলেজের মেধা তালিকায় নিজের নাম দেখে এবার টুইট করলেন সানি লিওনি । আরও জানতে এখানে ক্লিক করুন। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে বারাসাত কলেজের মেধাতালিকায় পর্ণস্টারদের নামের দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

প্রথমেই আমরা বারাসাত সরকারি কলেজের ওয়েবসাইট থেকে ইংরেজি অনার্সের মেধাতালিকা (আর্কাইভ) খুঁজে বের করি। দেখতে পাই, ওই মেধাতালিকায় এই চার জনের নাম কোথাও নেই। পোস্টের ছবি আর কলেজের তালিকা পাশাপাশি রেখে দেখা যায়, দুটি তালিকাতেই শীর্ষের চার জনের অ্যাপ্লিকেশন নম্বর, ফর্ম নম্বর এবং সাবজেক্ট মার্ক্স সবই এক। পার্থক্য শুধু নামের। ওয়েবসাইটে পাওয়া মেধাতালিকায় প্রথম চারে রয়েছে জিত হালদার, মেধালক্ষ্মী আচার্য, রিতেশ মন্ডল এবং অঙ্কুশ বিশ্বাস। স্পষ্টভাবেই বোঝা যায় ফটোশপ করে নামগুলি পরিবর্তন করে ভুয়ো দাবির সাথে সোশ্যাল মিডিয়ায় এই ছবিটি ছড়িয়ে দেওয়া হচ্ছে।

ফ্যাক্ট ক্রিসেন্ডো বারাসাত কলেজের সাথে যোগাযোগ করে। এই বিষয়ে কলেজের কতৃপক্ষের তরফে জানানো হয়,
“কলেজের নাম ও ঐতিহ্যকে নষ্ট করার জনই এই ষড়যন্ত্র করা হয়েছে। যে সমস্ত রোল নম্বর ও অ্যাপ্লিকেশন নম্বরে সাথে পর্ণস্টারদের নাম জুড়ে দেওয়া হয়েছে সেগুলি আসলে কলেজের আবেদনকারিদেরই নম্বরে। তাঁদের সাথে কোনও পর্ণস্টারের কোনও সম্পর্ক নেই।“ 

এই মর্মে থানায় লিখিত অভিযোগও দায়ের করা হয়েছে বলে জানায় কতৃপক্ষ। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবি ভুল। বারাসাত সরকারি কলেজের মেধাতালিকাকে ফটোশপ করে পড়ুয়াদের নামের যায়গায় পর্ণস্টারদের না বসানো হয়েছে। 

Avatar

Title:ফটোশপ করা ভুয়ো ছবি শেয়ার করে দাবি, বারাসাত কলেজের মেধাতালিকায় ৪ জন পর্ণস্টার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *