প্রভাবশালী মুসলিম নেতার জন্য কাবা ঘরের দরজা খোলার ভিডিওকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, নিজে থেকেই খুলে গেল কাবা ঘরের দরজা। সাথে এও দাবি করা হচ্ছে কাবা ঘরের ভেতর থেকে অদৃশ্য আওয়াজ শূনতে পাওয়া গেছে এবং সেটিকে জিনের নামাজ পড়ার ঘটনা বলা হচ্ছে।  ভিডিওতে দেখা যাচ্ছে মুসলিমদের ধর্মস্থান কাবা ঘরকে ঘিরে অনেকজন হজ্জ যাত্রী দাড়িয়ে রয়েছে এবং এরপর কাবা ঘরের দরজা খুলে যাচ্ছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ঘটনাটি গত শুক্রবার ১৩-০৫-২০২২ এর। কাবা শরীফের দরজা নিজে নিজে খুলে গিয়েছিল। আজান দিয়ে দুই রাকাত নাযাজ পড়ার শব্দ সবাই শুনছিল। কিন্তু কাবা শারীফের ভেতরে কেউই ছিল না। অদৃশ্য থেকে কে জানি নামায পড়ছিল। যা দেখে সকলে ভিডিও করা শুরু করেছিল🕋 সুবহানআল্লাহ 🌹💚”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। বিশিষ্ট প্রভাবশালী মুসলিম নেতার জন্য কাবা ঘরের দরজা খোলার ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই ছবির আসল উৎস খুঁজতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে আমরা যথাযথ কোনও তথ্য খুঁজে পাইনা। 

এরপর আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে ‘হারামাইন শরীফাইন’ নামে কাবা শরীফের অফিশিয়াল ফেসবুক পেজে এই ভিডিও সংক্রান্ত একটি পোস্ট খুঁজে পাই। ২০ মে তারিখের এই পোস্টে বলা হয়, “কাবাঘরে ‘অলৌকিক কার্যকলাপ’ সম্বন্ধিত সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিওটি ভুয়ো। রমজান মাসে যখন মাসজিদুল হারাম পরিদর্শনকারী মুসলিম নেতাদের একজনের জন্য কাবার দরজা খুলে দেওয়া হয়েছিল এটি সেই সময়ের ভিডিও।” 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ‘দ্যা ইসলামিক ইনফরমেশন’ নামে একটি ওয়েবসাইট থেকে জানতে পারি কাবা ঘরের দরজাটি সাধারণত প্রভাবশালী ব্যাক্তিত্বদের জন্য খোলা হয়।   এই প্রতিবেদনে বলা হয়, কাবার পবিত্র মসজিদের সাধারণ সম্পাদল জানিয়েছেন এই দাবিটি একেবারেই ভুয়ো। তিনি সকলকে আবেদন করে এই ভুয়ো খবর ছড়ানো থেকে বিরত থাকার কথা বলেন।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। বিশিষ্ট প্রভাবশালী মুসলিম নেতার জন্য কাবা ঘরের দরজা খোলার ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:প্রভাবশালী মুসলিম নেতার জন্য কাবা ঘরের দরজা খোলার ভিডিওকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.