গোমূত্র পান করছেন যোগী আদিত্যনাথ? সম্পাদিত ছবি ভাইরাল

Altered Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গোমুত্র পান করছেন। পোস্টে একটি কোলাজে যোগী আদিত্যনাথের দুটি ছবি রয়েছে যার মধ্যে একটিতে দেখা যাচ্ছে তিনি গোমূত্র পান করছেন এবং অন্যটতে জলে দুধ ঢালছেন। ছবির ওপরেই লেখা হয়েছে, “যারা নিজেরাই জানেনা কোনটা ফেলে দিতে হয় আর কোনটা খেতে হয় তাঁদের হাতে রাজ্য থাকলে রাজ্যের দশা ভয়াভহ তো হবেই।”

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “BJP র মাল গুলোর কি অবস্থা 😂।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। যোগী আদিত্যনাথের টিউবওয়েল থেকে জলপান করার ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ছবি দুটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে খুব সহজেই দুটি ছবিরই অনুসন্ধান পাওয়া যায়। 

প্রথম ছবিঃ  

২০১৭ সালে সাংবাদিক তাবলিন সিং সম্পাদিত এই ছবি প্রথম পোস্ট করেছিল এবং তারপর থেকেই এই ছবি সোশ্যাল মিডিয়ায় রয়েই গিয়েছে। ওপিআই ইন্ডিয়ার এডিটর নুপুর জে শর্মা তাবলিন সিং-এর এই ভাইরাল টুইটে আসল ছবি পোস্ট করে প্রতিউত্তর দেন। আসল ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রী গোমুত্র নয় বরং টিউবওয়েল থেকে জলপান করছেন। 

উত্তরপ্রদেশ পুলিশের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকেও এই ভাইরাল পোস্টের ছবিকে ভুয়ো বলে জানানো হয়। পোস্টে লেখা হয়, “এই ঘটনায় হাতরাস জেলায় মামলা রুজু করে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।” 

নীচে ভাইরাল ছবি ও আসল ছবির তুলনামুলক ফ্রেম দেওয়া হলঃ 

দ্বিতীয় ছবিঃ 

সংবাদমাধ্যম দি উইক-এর ৩০ জানুয়ারি, ২০২০ তারিখের প্রতিবেদনে এই ছবির অনুসন্ধান পাওয়া যায়। প্রতিবেদন অনুযায়ী গঙ্গা যাত্রা চলাকালীন বসন্ত পঞ্চমীর দিনে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রয়াগরাজে গঙ্গা আরতি করেন। সেখানেই তিনি গঙ্গায় দুধ ঢালেন। প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। যোগী আদিত্যনাথের টিউবওয়েল থেকে জলপান করার ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:গোমূত্র পান করছেন যোগী আদিত্যনাথ? সম্পাদিত ছবি ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published.