বাইক চুরির অপরাধে ধরা পড়েছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী? পুরনো ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে সেটিকে বাইক চুরির অপরাধে ধৃত পাঞ্জাব মুখ্যমন্ত্রী ভাগবন্ত সিং মান-এর পুরনো ছবি বলে দাবি করা হচ্ছে। পোস্টের ছবিতে ভাগবন্ত সিং সহ আরও তিন জনকে রং মাখা অবস্থায় দেখা যাচ্ছে। ভাগবন্ত সিং এর ছবিটিকে গোল করে চিহ্নিত্ব করা হয়েছে। পোস্টের ছবির ওপর লেখা রয়েছে, “12 কি 14 বছর আগে পাঞ্জাব পুলিশ, বাইক চুরির অপরাধে 4 জনকে গ্রেপ্তার করেছিলেন, তাঁদের একজন এখন পাঞ্জাব এর মুখ্যমন্ত্রী।” নিচের দিকে লেখা রয়েছে, “মানুষের রুচি পরিবর্তন হওয়ায় কংগ্রেস আজ উপেক্ষিত।”

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “১৪ বছর আগের বাইক চোর ভগবনত মান আজকের মুখ্যমন্ত্রী ? ভাবা যায় , মানুষের রুচির পরিবর্তন কতটা হয়ে গেছে😭😭।”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। পাঞ্জাব মুখ্যমন্ত্রী ভাগবন্ত মান-এর হোলি উদযাপনের পুরনো ছবিকে বাইক চুরির অপরাধে ধৃত অপরাধি দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, পাঞ্জাবী গায়ক করমজিত আনমোলের ফেসবুক প্রোফাইলে এই ছবি খুঁজে পাই। ২০২২ এর হোলি উপলক্ষ্যে গায়ক তার অতীতের এই ছবি ১৮ মার্চ তারিখে পোস্ট করেন এবং ক্যাপশনে লিখেছেন, “ভগবন্ত মান এবং  মানজিত সিধুর সাথে হোলি🎨 স্মৃতি।“ 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

ফ্যাক্ট ক্রিসেণ্ডো পাঞ্জাবের উচ্চ মুখ্য সচিব এ ভেনু প্রসাদের সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “ভগবন্ত সিং মান যে বাইক চুরির জন্য ধরা পড়েছিলেন তা একেবারেই  ভুল। এই ছবি নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ভাইরাল করা হচ্ছে।” 

তারপর ফ্যাক্ট ক্রিসেণ্ডো করমজিত আনমলের ভাই মিত মানক-এর সাথে যোগাযোগ করে। তিনি আমাদের বলেন, “ভাইরাল এই ছবিটি ১৯৯৭ সালের। হোলি উদযাপন উপলক্ষ্যে আমরা সবাই হরভজন মানের বাড়িতে একত্রিত হয়েছিলাম। ছবিতে রয়েছে ভাগবন্ত সিং মান, করমজিত আনমোল ও মনজিত সিদ্ধু জি। পেছনের দিকে দাড়িয়ে রয়েছে নিরাপত্তা বাহিনীর দল।” 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। পাঞ্জাব মুখ্যমন্ত্রী ভাগবন্ত মান-এর হোলি উদযাপনের পুরনো ছবিকে বাইক চুরির অপরাধে ধৃত অপরাধি দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:বাইক চুরির অপরাধে ধরা পড়েছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী? পুরনো ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.