হিন্দুস্তান পার্কের একটি ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি সম্পাদিত ছবি শেয়ার করে করে দাবি করা হচ্ছে, বিজেপি বিরোধী পোস্টার লাগানো হচ্ছে পাড়ায় পাড়ায়। ছবিতে দেখা যাচ্ছে, একটি দেওয়ালের ওপর একটি সাইন বোর্ড লাগানো রয়েছেন যার ওপরে লেখা রয়েছে ‘পাড়ায় বিজেপি ঘুরছে এলাকার মা বোনেরা সাবধান’। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে ‘মা বোনেরা সাবধান পাড়ায় পাড়ায় বিজেপি ঘুরছে..’। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। আসল ছবিটি কলকাতার হিন্দুস্তানের পার্কের এবং সেখানে কোনও সাইন বোর্ড লাগানো নেই। 

Claim bjp tmc.png
ফেসবুক আর্কাইভ
Shanti.png
ফেসবুক আর্কাইভ

উল্লেখ্য, একুশের ভোটের আগে টালমাটাল বাংলার রাজনৈতিক পরিস্থিতি। প্রতিনিয়ত সাশকদল তৃণমূল থেকে কোনও না কোনও নেতা দল ছেড়ে বিজেপিতে যোগ দিচ্ছে। ফলে দুই দলের সমর্থকরা একে অপরকে খোঁচা দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়ায় একরকমের ঝাঁপিয়ে পড়েছে যার ফলে দিন দিন বাড়ছে ভুয়ো খবরের ভিড়। 

তথ্য যাচাই

পোস্টের দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ‘সিলভারক্রিস’ নামে একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। এই প্রতিবেদন অনুযায়ী এটি কলকাতার হিন্দুস্থান পার্কের ‘আর্ট রিক্সা’ নামে একটি শিল্প এবং চিত্রকলা স্কুলের ছবি। 

Art riksha.png
আর্ট রিক্সা প্রতিবেদন

আর্ট রিক্সার ওয়েবসাইট থেকে জানতে পারি এই স্কুলটি ২০১৬ সালের শুরু করা হয়। এরপর এই ওয়েবসাইট থেকে নাম্বার নিয়ে কতৃপক্ষের সাথে যোগাযোগ করি। তাদের এই বিষয়ে জিজ্ঞাসা করায় ওপরপক্ষ থেকে জানানো হয়, “না, এরকম পোস্টার বা সাইন বোর্ড লাগানো হয়নি ওই দেওয়ালে। সোশ্যাল মিডিয়ার দাবিটি ভুল।“

ছবি দুটিকে পাশা তুলনা করে দেখুন। 

Horizontal Image Comparison.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। কলকাতার হিন্দুস্তান পার্ক এলাকার একটি ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:হিন্দুস্তান পার্কের একটি ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.