মদ্যপ অবস্তায় রয়েছেন জয়া বচ্চনের মেয়ে দাবি করে ভুয়ো ছবি ভাইরাল

False Social

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো ছবি শেয়ার করে হচ্ছে, মদ্যপ অবস্তায় রয়েছেন জয়া বচ্চনের মেয়ে শ্বেতা বচ্চন। ছবিতে কালো পোশাক পরা একজন মেয়েকে দেখা যাচ্ছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “এই নাশেরি , মদ্যপ, পাতা খোর শ্বেতা_বচ্চন এর মা জয়া_বচ্চন দু দিন আগে সংসদে ড্রাগ নিয়ে জ্ঞান বিতরণ করছিলেন !! 🤣😂🤣”

উল্লেখ্য, সংসদে দাঁড়িয়ে বলিউডের মাদক-যোগের অভিযোগের সমালোচনা করে বক্তব্য রেখেছিলেন প্রবীণ অভিনেত্রী তথা সমাজবাদী পার্টির সাংসদ জয়া বচ্চন। তার পর থেকেই থেকেই তার বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন নেটিজেনদের একয়টি বড় অংশ। ইতিমধ্যেই তাঁর ও তাঁর পরিবারের আগাম সুরক্ষার ব্যবস্থা করেছে মুম্বই পুলিশ। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে জয়া বচ্চনকে নিয়ে করা পোস্টের দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

Navya Naveli Nanda.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই এটি জয়া বচ্চনের নাতনি নব্যা নবেলি নন্দার ছবি। এখানে বলে রাখা ভালো, এই নব্যার মা হলেন শ্বেতা বচ্চন। ইংরেজি সংবাদমাধ্যম ডেকান ক্রনিকেলের ২০১৬ সালের একটি প্রতিবেদন (আর্কাইভ) অনুযায়ী, আমেরিকার ম্যানহ্যাটন শহরে অমিতাভ বচ্চনের নাতনি নব্যা নবেলি নন্দা তার ১৯তম জন্মদিন পালন করেন এবং এটি ওই বার্থডে ব্যাশেরই ছবি। ওই পার্টিতে সাইফ আলি খান কন্যা সারা আলি খানও উপস্থিত ছিলেন।  

Navya nanda.png
Nanda'.png

এই একই ছবি সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের ২০১৬ সালের একটি প্রতিবেদনে (আর্কাইভ) দেখতে পাওয়া যায়। 

Navya.png

অন্যদিকে, ডিজিটাল সংবাদমাধ্যম দ্যা কুইন্টের একটি প্রতিবেদনে (আর্কাইভ) জয়া বচ্চন, তার মেয়ে শ্বেতা বচ্চন নন্দা এবং নাতনি নব্যা নবেলি নন্দার পাশাপাশি ছবি খুঁজে পাই। অর্থাৎ, স্পষ্ট হয়ে যায় পোস্টের ছবিতে এটি শ্বেতা বচ্চন নয়। 

Bacchan family.png
(বাঁদিক থেকে জয়া বচ্চন, মেয়ে শ্বেতা বচ্চন নন্দা এবং নাতনি নব্যা নবেলি নন্দা)

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ছবিতে এটি জয়া বচ্চনের নাতনি নব্যা নবেলি নন্দাকে দেখা যাচ্ছে, তার মেয়ে শ্বেতা বচ্চনকে নয়। 

Avatar

Title:মদ্যপ অবস্তায় রয়েছেন জয়া বচ্চনের মেয়ে দাবি করে ভুয়ো ছবি ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.