বিজেপি শাসিত রাজ্যে দেবীদের প্রতিমা ভেঙ্গে ফেলা হচ্ছে? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Communal Missing Context

সম্প্রতি সোশ্যাল মিডিয়া  ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, বিজেপি শাসিত রাজ্যে হিন্দু দেবীদের মূর্তি বুল্ডোজার দিয়ে ভেঙ্গে ফেলা হচ্ছে। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে রাস্তার ধারে অনেকগুলো দেব-দেবীর মূর্তি পড়ে রয়েছে। সেগুলোকে বুল্ডজারের দ্বারা ভেঙ্গে এক ধারে নিয়ে যাওয়া হচ্ছে।  

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, ” ভাগ্যিস এটা বিজেপির রাজ্যের ঘটনা। অবিজেপি রাজ্যে বিশেষ করে বাংলায় হলে এতোক্ষণ রাষ্ট্রপতি শাসনের দাবি উঠে যেতো দিলু গান্ডু এবং চাড্ভিগ্যাং সরকার এর তরফ থেকে। কিন্তু বিজেপি রাজ্যের ঘটনা বলে হিন্দু খতড়ে মে পড়বে না।”  

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। আমেদাবাদ শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া সবরমতি নদীকে দূষণমুক্ত রাখতে নদীতে দশমীর বিসর্জন না করে রাস্তার ধারে রেখে যাওয়া মূর্তি গুলিকে একধারে সরানোর পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে জুড়ে ভুয়ো পোস্ট  ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে গুগল্ রিভার্স ইমেজ সার্চ করি। ফলে সংবাদ মাধ্যম ’জি নিউজে’র ২০১৯ সালের প্রতিবেদন থেকে জানা যায়, ঘটনাটি আমেদাবাদ শহরের। ২০১৯ সালের আমেদাবাদ মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন বিজয় নেহরা তৎকালীন সময়ে সবরমতি নদীর জলকে দূষণ মুক্ত রাখতে শহরের বাসিন্দাদের দশমীর দিনে নদীতে বিসর্জন না করতে আবেদন করেছিলেন। এই উদ্যোগে ব্যাপক ভাবে সাড়া দিয়ে শহরবাসী দশমী দেবী মূর্তি নদীতে বিসর্জন না করে মূর্তি গুলিকে রাস্তার ধারে রেখেগেছিলেন।

 এই সুত্র ধরে ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে ’এবিপি আস্মিতা’র ভিডিও উপস্থাপএনেও একই তথ্য দেওয়া হয় অর্থাৎ স্বচ্ছ সবরমতি প্রকল্পের উদ্যোগে দশমী দেবী মূর্তিনদীতে বিসর্জন না করে সেগুলকে রাস্তার ধারে রেখে গেছিলেন। 

আরও দেখুন দি হিন্দুর প্রতিবেদন পড়ুন এখানে 

বিজয় নেহরা নিজেই রাস্তায় পড়ে থাকা মূর্তিগুলির ছবি এবং ভিডিও টুইট করেছিলেন এবং তাদের সমর্থনের জন্য জনগণকে ধন্যবাদ জানিয়েছিলেন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। আমেদাবাদ শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া সবরমতি নদীকে দূষণমুক্ত রাখতে নদীতে দশমীর বিসর্জন না করে রাস্তার ধারে রেখে যাওয়া মূর্তি গুলিকে একধারে সরানোর ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে জুড়ে ভুয়ো পোস্ট  ভাইরাল করা হচ্ছে 

Avatar

Title:বিজেপি শাসিত রাজ্যে দেবীদের প্রতিমা ভেঙ্গে ফেলা হচ্ছে? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.