হনুমান জয়ন্তী উদযাপনের পুরনো ছবিকে কানাইলাল হত্যাকান্ডের প্রতিবাদ মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Communal False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, কানাইলাল হত্যাকান্ডের প্রতিবাদে হিন্দু সম্প্রদায়ের লোকেরা রাজস্থানে মিছিল করছে। পোস্টের দেখা যাচ্ছে একটি রাস্তার মধ্যে প্রচুর একটি মিছিলের দৃশ্য দেখা যাচ্ছে।  

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “লক্ষ লক্ষ  রাজস্থানী রাজপুত ভাইয়েরা পথে নেমেছে, পুরো রাজস্থান জুড়ে রেড এলার্ট জাড়ি।🔥 দাংগা পরিস্থিতি সৃষ্টি হয় সমগ্র রাজ্যে-  ইন্টারনেট বন্ধ বলে কোন খবর আসছে না! উত্তর প্রদেশ,বিহারে ও হিন্দু সংগঠন পথে নামছে, সারা ভারতের হিন্দু ভাইরা পথে নামুক🔥কানাই লালের মৃত্যুকে বৃথা হতে দেওয়া যাবে না! 🔥 #Justice_for_kanhaiya_lal।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। তেলেঙ্গানার ভাগ্যনগরে হনুমান জয়ন্তী উদযাপনের ছবিকে কানাইলাল হত্যার প্রতিবাদ মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, নুপুর শর্মাকে সমর্থন করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করায় দুইজন মুসলিম যুবক কানাইলাল নামে একজন দর্জিকে হত্যা করে। ঘটনাটি রাজস্থানের উদয়পুরের ঘটেছে। এই ঘটনার পর দেশজুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ঘটনার পরের দিন পুলিশ খুনের অপরাধে অভিযুক্ত দুইজন যুবককে গ্রেফতার করেছে।  

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে দক্ষিণপন্থী হিন্দু সংগঠন ‘হিন্দু জনজাগৃতি সমিতি’-এর  ২০১৩ সালের একটি প্রতিবেদনে এই ছবির অনুসন্ধান পাওয়া যায়। এই ছবিটিকে ওই হনুমান জয়ন্তী উদযাপনের দৃশ্য বলে উল্লেখ করা হয়েছে। এই প্রতিবেদন অনুযায়ী, তেলেঙ্গানার ভাগ্যনগরে রামনবমীর দিন বিশাল শোভাযাত্রা বের করা হয়। এই শোভাযাত্রায় প্রায় ৬ লক্ষের বেশি হিন্দু সম্প্রদায়ের মানুষ অংশগ্রহণ করে। 

প্রতিবেদন আর্কাইভ 

Manatelanganastudents নামের ওয়েবপোর্টালেও ছবিটিকে তেলাঙ্গানায় হনুমান জয়ন্তী উদযাপনের শোভাযাত্রা বলে জানানো হয়। আরও বেশ কয়েকটি ওয়েবসাইটের প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাওয়া যায় এবং সেখানেও এটিকে তেলেঙ্গানায় হনুমান জয়ন্তী উদযাপনের শোভাযাত্রা বলে দাবি করা।   

উপরোক্ত তথ্য এবং প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় এই ছবিটি ২০১৩ সাল থেকেই ইন্টারনেটের রয়েছে। অতএব এর থেকে প্রমাণিত হয় এই ছবির সাথে উদয়পুরের বর্বর হত্যাকান্ডের কোনও সম্পর্ক নেই।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। তেলেঙ্গানার ভাগ্যনগরে হনুমান জয়ন্তী উদযাপনের ছবিকে কানাইলাল হত্যার প্রতিবাদ মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:হনুমান জয়ন্তী উদযাপনের পুরনো ছবিকে কানাইলাল হত্যাকান্ডের প্রতিবাদ মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.