পুরনো ভিডিওকে জ্ঞানবাপী মসজিদের শিবলিঙ্গ দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Communal False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে জ্ঞানবাপী মসজিদ থেকে উদ্ধার হওয়া ১২ ফুট শিবলিঙ্গ বলে দাবি করা হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে জলের মধ্যে একটি শিবলিঙ্গ অর্ধনিম্মজিত অবস্থায় রয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “জ্ঞানব্যাপীতে অবস্থিত নন্দী জীর তপস্যা পূর্ন হলো…. জ্ঞানব্যাপী মসজিদের কুয়োর মধ্যে 12 ফুট 8 ইঞ্চির শিবলিঙ্গ পাওয়া গেছে। সত্যকে দীর্ঘদিন লুকিয়ে রাখা যায় না। #হর_হর_মহাদেব 🙏।”

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি অসত্য এবং বিভ্রান্তিকর। পুরনো একটি ভিডিওকে জ্ঞানবাপী মসজিদের শিবলিঙ্গ দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

উল্লেখ্য, সম্প্রতি বারানসির জ্ঞানবাপী মসজিদ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে দাবি করা হয়েছে মসজিদের ভেতরে একটি শিবলিঙ্গ রয়েছে। সেই প্রসঙ্গেই এই ভিডিওটি ভাইরাল করা হচ্ছে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা ভিডিওটিকে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, আমরা একাধিক সূত্র থেকে এই ভিডিওর অনুসন্ধান পাওয়া যায়। ভিডিওটি ২০২০ সালের ৩০ জুলাই তারিখে একটি ইউটিউব চ্যানেল থেকে এই ভিডিওটি আপলোড করা হয়। 

২০২০ সালের ১৬ অক্টোবর তারিখে এই ভিডিওটি শেয়ার করা হয়েছে। এরপর এই সূত্র থেকে স্পষ্ট হয়ে যায় এই ভিডিওটির সাথে জ্ঞানবাপী মসজিদের কোনও সম্পর্ক নেই। কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’-এর ইউটিউব চ্যানেলে এই ঘটনা কেন্দ্রীক একটি প্রতিবেদন পাওয়া যায়। যেটিকে জ্ঞানবাপী মসজিদের শিবলিঙ্গ বলে দাবি করা হচ্ছে তার ছবি এখানে দেখতে পাওয়া যায়। 

উপরোক্ত সমস্ত তথ্য এবং প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় ভাইরাল ভিডিওর সাথে জ্ঞানবাপী বিতর্কের কোনও সম্পর্ক নেই। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। পুরনো একটি ভিডিওকে জ্ঞানবাপী মসজিদের শিবলিঙ্গ দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:পুরনো ভিডিওকে জ্ঞানবাপী মসজিদের শিবলিঙ্গ দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.