২০১৮ সালের কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে ছবিটি কৃষি আইনের বিরুদ্ধে হওয়া দিল্লীর একটি সম্প্রতির প্রতিবাদ মিছিলের। ছবিতে দেখা যাচ্ছে বৃষ্টি ভেজা রাস্তার ওপর লাল রঙের স্রোতের মতো একটি মিছিল দেখা যাছে। পোস্টের ছবির ওপরে লেখা রয়েছে,”লাল পতাকার মিছিলে ঢেকে গেল বর্ষা মুখর দিল্লির রাজপথ…দাবী একটাই বাতিল করতেই হবে কৃষি আইন।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকর এবং ভিত্তিহীন। ২০১৮ সালে শ্রমিক এবং কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

download - 2021-09-10T171414.225.png
প্রতিবেদন আর্কাইভ

প্রসঙ্গত, ২০২০ সালে পাশ হওয়া তিনটি কৃষি আইনের প্রতিবাদে রাস্তায় নামে দেশের বিভিন্ন রাজ্যের কৃষক সংগঠন। তাদের দাবি, এই আইনগুলি কৃষক বিরোধী তাই এগুলিকে ফিরিয়ে নেওয়া হোক। যদিও সরকার নিজের সিদ্ধান্তে অনড়। অন্যদিকে, কৃষকরাও পিছু হটতে নারাজ। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে কোনও যথাযথ তথ্য পাওয়া যায় কিন্ত কিছু সূত্র পাই। এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া CPI(M)-এর অফিশিয়াল টুইটার আকাউন্টে এই ছবির উল্লেখ পাই। ৫ সেপ্টেম্বর, ২০১৮, তারিখে পোস্ট করা এই ছবির ক্যাপশনে লেখা হয়েছে #KisanMazdoorFightBack।

এরপর সংবাদ মাধ্যম ‘নিউজ ক্লিক’-এর ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর তারিখের একটি টুইটে এই ছবি দেখতে পাওয়া। এই পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, মোদীর কৃষক বিরোধী নীতির বিরুদ্ধে লক্ষ লক্ষ কৃষক এবং শ্রমিক সেন্ট্রাল-দিল্লীতে প্রতিবাদের জন্য জড়ো হয়। 

নিউজ ক্লিক-এর ৫ সেপ্টেম্বরের একটু প্রতিবেদনে এই ছবি দেখতে পাওয়া যায়। জানতে পারি, কৃষকদের দাবি বারবার উপেক্ষা করায় দিল্লীর রাম লীলা ময়দান থেকে পার্লামেন্ট স্ট্রিট অবধি লাল ঝান্ডাধারীদের সমুদ্র দেখা যায়। 

download - 2021-09-10T180115.057.png
প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৮ সালে শ্রমিক এবং কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০১৮ সালের কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *