দিল্লীর অক্ষরধাম মন্দিরের ছবিকে রাম মন্দিরের নকশা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

False Social

Ram Mandir Thumb.jpg

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি অযোধ্যার রাম মন্দিরের নকশা। ছবির ক্যাপশনে লেখা রয়েছে, “রাম মন্দিরের নকশা.. জয় শ্রী রাম…..”। 

উল্লেখ্য, আগামী ৫ আগস্ট রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপিত হবে অযোধ্যায়। যেখানে আবার বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্বয়ং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফলে এর মধ্যেই জোড় কদমে শুরু হয়েছে ভূমি পূজোর প্রস্তুতি। আর এইপুজো এবং রাম মন্দির নিয়েই প্রতিনিয়ত নতুন নতুন ফেক নিউজ ছড়াচ্ছে। এর আগে তেলেঙ্গানার একটি ভিডিও শেয়ার করে দাবি করা হয়েছিল এটি রাম মন্দিরের প্রস্তুতির ভিডিও। ফ্যাক্ট ক্রিসেন্ডো ওই ভিডিওটিরও তথ্য যাচাই করেছিল সেটি রাম মন্দিরের ভিডিও নয়।

Ram Mandir.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

গুগলে রিভার্স ইমেজ সার্চ করে একটি ভ্রমন ওয়েবসাইট (আর্কাইভ) থেকে জানতে পারি এটি দিল্লীর অক্ষরধাম মন্দিরের ছবি। 

download (9).png

গুগলে মন্দিরের নাম দিয়ে কিওয়ার্ড সার্চ করে এই মন্দিরের অফিসিয়াল ওয়েবসাইট থেকে মন্দিরের আরও ছবি দেখতে পাই যার সাথে পোস্টের ছবির মিল রয়েছে।

2020-08-04.png

অন্যদিকে, এনডিটিভির একটি প্রতিবেদন (আর্কাইভ) থেকে রাম মন্দিরের নকশার কয়েকটি ছবি খুঁজে পাই যার সাথে পোস্টের এই ছবির কোনও মিল নেই।  

screenshot-www.ndtv.com-2020.08.04-17_15_38.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। এটি রাম মন্দিরে নকশার ছবি নয়। এটি দিল্লীর অক্ষরধাম মন্দিরের ছবি। 

Avatar

Title:দিল্লীর অক্ষরধাম মন্দিরের ছবিকে রাম মন্দিরের নকশা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *