এক পরিবারে তিন ভাই বোন আইপিএস অফিসার, ভুয়ো দাবি করে পোস্ট ভাইরাল

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, একই পরিবার থেকে তিন ভাই বোন আইপিএস অফিসার হল। ছবিতে দেখা যাচ্ছে একটি সোফায় দুজন ছেলে এবং একজন মেয়ে পুলিশের পোশাকে পরে বসে রয়েছেন। পেছনে কিছু ট্রফি রাখা রয়েছে। দাবি এই তিনি জন ভাই বোন। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
“শুধু জিনস,সিগারেট নয়…সমান অধিকার,সমান মর্যাদা বলতে এটা বুঝতে হবে সমাজকে♥️ এক পরিবারে তিন ভাই বোন IPS অফিসার!! মেয়ে মানে “কাঁধের বোঝা” নয়,আমাদের উচিত মেয়েদেরকে “বোঝা!”সঠিক সুজোগ পেলে শুধু ছেলে নয় মেয়েও বংশের মুখ উজ্জল করবে!!ছেলেকে আলাদা করে মানুষ,মেয়েকে আলাদা করে মানুষ না করে দুজনকে “সন্তান” হিসাবে মানুষ করুন,দেখবেন একদিন গর্ব করে বলবেন…”ও আমার মেয়ে!”

পোস্টটি ফেসবুকে শেয়ার হওয়ার কিছুক্ষণের মধ্যে ভাইরাল হয়। দুর্গা খাতুন নামে একজন ফেসবুক ইউজারের এই পোস্টে পাঁচ হাজারের বেশি লাইকস পড়েছে এবং ৭,৬০০ শেয়ার হয়েছে। 

download (3).png
ফেসবুক আর্কাইভ 

একই ক্যাপশনে দিয়ে শেয়ায় করা অন্য একজন ফেসবুক ইউজারের পোস্টকে ১০ হাজার জনের বেশি লাইক করেছেন এবং প্রায় ৬,৫০০ শেয়ার হয়েছে।

download (1).png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

ছবিটিকে গুগলে সহ অনান্য সার্চ ইঞ্জিনে রিভার্স ইমেজ সার্চ করে কোনও যথাযথ তথ্য পাওয়া যায়না। এরপর ফেসবুক কিওয়ার্ড সার্চ করে একই দাবি করা অন্য একটি পোস্টের কমেন্ট সেকশন পড়ে জানতে পারি এই তিনজন ভাই বোন নয়। প্রভাত মিশ্র নামে একজন মন্তব্য করেছেন, “এটি ভুল তথ্য। এরা ভাই বোন নয়। চশমা পরে প্রথমে যিনি বসে রয়েছেন তিনি হলেন শ্রুত কীর্তি সোমাবানসি। দ্বিতীয়, বসে থাকা মহিলাটি হলেন পুজা বশিষ্ঠ এবং তৃতীয়জন হলেন সাদ মিয়া খান। এরা তিনজন একই ব্যাচের ছাত্র। একই পরিবারের নয়।“ 

download (4).png

এই নামগুলি দিয়ে গুগলে কিওয়ার্ড সার্চ করে ছবিতে মাঝখানে বসে থাকা আইপিএস অফিসার পুজা বশিষ্ঠের ইন্সতাগ্রাম প্রোফাইল খুঁজে পাই। দেখতে পাই তিনি চলতি বছরের ২২ অগস্ট এই ছবিটি পোস্ট করেছিলেন। 

download (5).png

ইন্সতাগ্রাম

এর পরে তার অ্যাকাউন্টেই আমরা চলতি বছরের চার সেপ্টেম্বরের আরেকটি ছবি দেখতে পাই। এই ছবির ক্যাপশনে থেকে বুঝতে পারি এটি আইপিএস অ্যাকাডেমি উর্ত্তীন হওয়ার পরের প্যারেডের ছবি। 

download (6).png

ইন্সতাগ্রাম পোস্ট

আইপিএস অফিসার পুজা এই পোস্টে কয়েকজনকে ট্যাগ করেছেন। ট্যাগ করা প্রোফাইলগুলি চেক করে দেখতে পাই  ‘শ্রুত কীর্তি সোমাবানসি’ নামে একটি প্রোফাইল রয়েছে এই তালিকায়। এই নাম প্রভাত মিশ্রার মন্তব্য উল্লেখ করা হয়েছিল। সোমাবানসির প্রোফাইল ঘেঁটে দেখতে তিনিও একজন আইপিএস অফিসার। তার প্রোফাইল পিকচার দেখে পোস্টের ছবির সাথে তার মুখের মিল পাই। সোমাবানসির প্রোফাইল থেকে তুষার গুপ্ত নামে আরেকজন আইপিএস অফিসারের ইন্সতাগ্রাম প্রোফাইল দেখতে পাই। ২২ অগস্ট তিনিও ওই তিনজন অফিসার বসে থাকার ছবিটি পোস্ট করেছিলেন। 

screenshot-www.instagram.com-2020.09.07-13_57_13.png

ইন্সতাগ্রাম পোস্ট

ফ্যাক্ট ক্রিসেন্ডো আইপিএস অফিসার পুজা বশিষ্ঠ এবং তুষার গুপ্তর সাথে যোগাযোগ করে। অফিসার তুষার গুপ্ত আমাদের উত্তর দেন এবং জানান এই তিনজন ব্যাচমেট। এরা একই পরিবারের সদস্য বা ভাই বোন নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। এই তিনজন আইপিএস অফিসার হল ব্যাচমেট। এরা একই পরিবারের সদস্য বা ভাই বোন নয়। 

Avatar

Title:এক পরিবারে তিন ভাই বোন আইপিএস অফিসার, ভুয়ো দাবি করে পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.