রুশ-ইউক্রেন সংঘর্ষঃ পুরনো কয়েকটি ভিডিওকে যুদ্ধের দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল 

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও পোস্ট শেয়ার করে দাবি করা সেটিকে রুশ-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবি করা হচ্ছে। পোস্টের এই ভিডিওতে কয়েকটি ভিন্ন ভিন্ন ভিডিওকে কোলাজ করে পোস্ট করা হয়েছে। সব ভিডিওগুলিতেই দেখা যাচ্ছে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হচ্ছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছেঃ বৃহস্পতিবার ভোর থেকে রাশিয়ার সেনাবাহিনী বিভিন্ন দিক থেকে ইউক্রেনের সামরিক স্হাপনাগুলোর ওপর হামলা চালাতে শুরু করে ! অনেকে ধারনা করছেন, এই আক্রমণ ইউক্রেনের ওপর রাশিয়ার সর্বাত্মক হামলার সূচনা! ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে! পূর্ব ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত দনেৎস্ক এবং লুহানস্ককে আনুষ্ঠানিক ভাবে স্বাধীন রাষ্ট্র হিসেবে রাশিয়ার স্বীকৃতি দেয়ার পর থেকেই ওই অঞ্চলে উত্তেজনা ক্রমশ বৃদ্বি পাচ্ছিল । ইয়া আল্লাহ আপনি ইউক্রেনের মুসলমানদের হেফাজত করেন ! 🤲🤲🤲 আমিন🤲🤲🤲 ইয়া আল্লাহ আপনি সারা বিশ্বের মুসলমানদের কে হেফাজত করেন 🤲🤲🤲 আমিন, আমিন 🤲🤲🤲।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন ও বিভ্রান্তিকর। কয়েকটি পুরনো অপ্রাসঙ্গিক ভিডিওকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট   

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কয়েকটি কি-ফ্রেমে ভেঙ্গে গুগল, ইয়ানডেক্স সহ একাধিক সার্চ ইঞ্জিনে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে ভিডিওর প্রত্যেকটি অংশের অনুসন্ধান পাওয়া যায়। 

প্রথম ভিডিও

তুর্কির জাতীয় নিউজ চানেল ’এ-হাবের’ এর অফিসিয়াল টুইটার হ্যান্ডলে থেকে ভাইরাল এই ভিডিওটি ২০১৮ সালের ১০ অগস্ট তারিখে পোস্ট কররে এটিকে ইজরায়েল হামলার ঘটনা বলে দাবি করা হয়। টুইটের ক্যাপশনে তুর্কি ভাষায় লেখা হয়, “ইসরায়েলের অমানবিক হামলা অব্যাহত রয়েছে।” 

আর্কাইভ টুইট 

দ্বিতীয় ভিডিও 

রিভার্স সার্চের মাধ্যমে দেখতে পাওয়া যায়, ‘Darya Revolution’ নামের একটি ইউটিউব চানেল থেকে ভাইরাল ভিডিওর এই অংশটি ২০১৫ সালের ৩১ অক্টোবর তারিখে আপলোড করা হয়। ইউটিউব ভিডিওর ২৭ সেকেন্ড থেকে ৩২ সেকেন্ড সময়ের মধ্যে ভাইরাল ভিডিওর অংশটি দেখা যায়। 

’Aboluowang’ নামের পোর্টালে এক প্রতিবেদনে এটিকে সিরিয়ার ভিডিও বলে দাবি করা হয়েছে। 

তৃতীয় ভিডিও

কম্পেয়ার্ড কম্পারিসন (Compared Comparison) নামের ইউটিউব চানেলে ২০২১ সালের ১ জানুয়ারী তারিখে আপলোড করা একটি ভিডিও গেমের ফুটেজে ভাইরাল ভিডিওর তৃতীয় অংশ পাওয়া যায়। এই ইউটিউব ভিডিওর বিবরণে এটিকে আর্মা-৩ গেমের দৃশ্য বলে বর্ণনা করা হয়। 

প্রসঙ্গত, আর্মা-৩ হল একটি ভিডিও যেখানে ইউজার নিজের ইচ্ছে মতো গেমটিকে কাস্টোমাইজড করে খেলতে পারে। 

চতুর্থ ভিডিও 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ’ডেইলি স্টার’-এর ২০১৭ সালের ৬ অগস্ট তারিখের প্রতিবেদনে এই ভিডিওর অনুসন্ধান পাওয়া। প্রতিবেদন অনুযায়ী ভাইরাল ভিডিওটি ২০১৭ সালে রাশিয়ার  ট্যাঙ্ক অনুশীলনে থার্মোবারিক অস্ত্র প্রদর্শন করার দৃশ্য। 

প্রতিবেদন আর্কাইভ 

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় কয়েকটি পুরনো ভিডিওকে যুক্ত করে বিভ্রান্তিকর দাবির সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। কয়েকটি পুরনো অপ্রাসঙ্গিক ভিডিওকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:রুশ-ইউক্রেন সংঘর্ষঃ পুরনো কয়েকটি ভিডিওকে যুদ্ধের দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.