আমেরিকার লস এঞ্জেলস শহরের ছবিকে সম্পাদিত করে চিনের জ্যাম দাবি বিভ্রান্তিকর ছবি ভাইরাল 

International Partly False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে চিনের বেজিং শহরে পৃথিবীর সবেচেয়ে বড় ট্রাফিক জ্যামের ছবি বলে দাবি করা হচ্ছে। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে, বিশাল চওড়া একটি রাস্তায় প্রায় ২৩ টি সারিতে চার চাকা গাড়ির লম্বা লাইন লাগিয়ে দাড়িয়ে আছে। ছবির উপর লেখা হয়েছে, “এটি হচ্ছে পৃথিবীর ইতিহাসের সবচেয়ে বড় ট্রাফিক জ্যামের ছবি, যা ঘটেছিল চীনের বেইজিং শহরে। এর দৈর্ঘ্য ছিল প্রায় ৯৭ কিলোমিটার এবং এর স্থায়িত্ব ছিল পুরো ১২ দিন!!” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। আমেরিকার ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলস শহরের একটি রাস্তার ছবিকে সম্পাদিত করে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা প্রথমে গুগলে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে খুঁজে দেখার চেষ্টা করি চীনের বেজিং শহরে এরকম কোন ট্রাফিক জ্যাম হয়েছিল কিনা। সংবাদমাধ্যম ’এবিসি নিউজের’ ২০১০ সালের ৩ সেপ্টেম্বর তারিখের প্রতিবেদন অনুযায়ী চীনের বেজিং শহরের হাইওয়েতে প্রায় ১২০ কিলোমিটারের জ্যাম লেগেছিল। ১১ দিনের জন্য যানজট অব্যাহত হয়েছিল। 

’বিবিসি’-এর প্রতিবেদন অনুযায়ী বেজিং শহরের হাইওয়েতে প্রায় ১০০ কিমি দীর্ঘ জ্যাম লেগেছিল এবং ৯ দিন ধরে ওই রাস্তায় যানজট লেগেছিল। 

এই জ্যামে আটকে পরা গাড়িগুলির এবং বাহন চালক সহ মধ্যবিত্ত পরিবারদের টাইম পাস করার ছবিগুলি দেখতে ক্লিক করুন এখানে । 

এই জ্যামের বিভিন্ন ছবি সহ ভিডিওগুলির মধ্যে ভাইরাল এই ছবিটিকে খুঁজে পাইনি। 

তাহলে ভাইরাল এই ছবিটি কোথাকার ? 

এই প্রশ্নের উত্তর খুঁজতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলে ’greenspun’ নামের এক ওয়েবসাইটে একই আকারের রাস্তার ছবি খুঁজে পাই। জানতে পারি ছবিটি ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলস শহরের আই-৪০৫ রোডের। এই ছবির চিত্রগ্রাহক হলেন ফিলিপ গ্রিনস্পুন। 

স্টক ইমেজ সংস্থা ’ফ্লিকর’-এর ছবি গ্যালারীতে অন্য দিক থেকে তোলা এই রাস্তার দুটি ছবি খুঁজে পাওয়া যায়। এখানেও রাস্তাটিকে লস এঞ্জেলস শহরের আই-৪০৫ হাইওয়ে বলে ব্যাখ্যা দেওয়া হয়। ছবি দুটি দেখতে ক্লিক করুন এখানে, এখানে।  

এই রাস্তা ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলস শহরের  এই রাস্তার ছবি গুগল ম্যাপ্সে দেখুন। 

চীনের এই জ্যাম কি পৃথিবীর সবচেয়ে বড় জ্যাম?  

এই প্রশ্নের উত্তর খুঁজতে আমরা ’গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড’-এর ওয়েবসাইটে যায়। দূরত্বের ভিত্তিতে সবচেয়ে জ্যামটি লেগেছিল ১৯৮০ সালের ১৬ জানুয়ারী তারিখে ফ্রান্সে এবং গাড়ি সংখ্যার ভিত্তিতে জার্মানিতে।  

নিচে একটি তুলনামূলক ছবি দেওয়া হল যার মাধ্যমে স্পষ্ট হয়ে যায় সম্পাদিত একটি ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। আমেরিকার ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলস শহরের একটি রাস্তার ছবিকে সম্পাদিত করে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:আমেরিকার লস এঞ্জেলস শহরের ছবিকে সম্পাদিত করে চিনের জ্যাম দাবি বিভ্রান্তিকর ছবি ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: Partly False


Leave a Reply

Your email address will not be published.