Explainer: ডিজেলের মূল্য কি লিটার প্রতি ২৫ টাকা বৃদ্ধি করা হয়েছে? জানুন বিস্তারিত

Explainer Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে বলা হচ্ছে, ডিজেলের দাম লিটার প্রতি ২৫ টাকা বাড়ানো হল। পোস্টে একটি গ্রাফিক্স জাতীয় ছবি দেওয়া রয়েছে যার ওপরে লেখা রয়েছে, “দেশসেবার ঐতিহাসিক সুযোগ। BREAKING NEWS। ২৫ টাকা প্রতি লিটার ডিজেল এর ঐতিহাসিক মূল্য বৃদ্ধি করে, ৪ রাজ্যে সাফল্যের জন্য, আপাতত শিল্প গুলিকে দেশসেবা করার ঐতিহাসিক সুযোগ করেছে কেন্দ্রীয় মোদী সরকার। এবং খুব শীঘ্রই খাদ্য তেল এবং রান্নার গ্যাস এর অস্বাভাবিক মূল্য বৃদ্ধির দ্বারা সমস্ত ভারতবাসী কে দেশসেবা করার সুযোগ দেওয়া হবে। বর্ধিত মূল্য খরচ করুন, দেশসেবা করুন গরবিত হন।” 

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই দাবির বিশ্লেষণ করতে গিয়ে দেখতে পেয়েছি এই তথ্য আসলে বিভ্রান্তিকর। ডিজেলের মূল্য ২৫ টাকা প্রতি লিটার বেড়েছে ঠিকই তবে এটু শুধুমাত্র পাইকারি ক্রেতাদের জন্য প্রযোজ্য। খুচরো গ্রাহজদের জন্য ডিজেলের মূল্য ২৫ টাকা প্রতি লিটার বৃদ্ধি করা হয়নি।  

ফেসবুক পোস্টআর্কাইভ

দাবির বিশ্লেষণ

আসলেই কি ডিজেলের দাম ২৫ টাকা প্রতি লিটার বেড়েছে? সঠিক তথ্য অনুসন্ধান করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। একাধিক মূলধারার সংবাদমাধ্যমে এই বিষয়ক খবর দেখতে পাওয়া যায়। ইংরেজি সংবাদমাধ্যম ‘লাইভ মিন্ট’-এর ২১ মার্চের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, পাইকারি ক্রেতাদের জন্য ডিজেলের মূল্য লিটার প্রতি ২৫ টাকা করে বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, খুচরো গ্রাহকদের জন্য এই দরে কোনও পরিবর্তন করা হয়নি। ডিজেলের দামে বৃদ্ধির পর দিল্লিতে পাইকারি ডিজেলের দাম ১১৫ টাকায় পৌঁছয় যেখানে পেট্রোলপাম্পে দামের সূচক ৮৬.৬৭ টাকার আশেপাশে দেখা যায়। মুম্বাইয়ে পাইকারি ডিজেল ১২২.০৫ টাকা প্রতি লিটারে বিকোয়।

বিস্তারিত যাওয়ার আগে পাইকারি ক্রেতা এবং খুচরো গ্রাহকের মধ্যে পার্থক্য নেওয়া উচিত। 

পাইকারি বিক্রয় কী এবং ক্রেতা কারা? 

যে সমস্ত ব্যবসায়িক সংস্থা বা কোম্পানি তাদের তেলের প্রয়োজনীয়তা মেটাতে অয়েল মার্কেটিং কোম্পানির (ওএমসি) থেকে সোজাসুজি পেট্রোল বা ডিজেলের ট্যাঙ্ক খরিদ করে, তাদের পাইকারি ক্রেতা বলা হয়। এই তেল সাধারণত তাদের ব্যবসায়িক কাজের জন্য ব্যবহৃত হয়ে থাকে। ফ্যাক্টরি, বিমানবন্দর, বাস সার্ভিস অপারেটর, শপিং মল ইত্যাদিতে পাইকারি ক্রেতা বলা হয়ে থাকে।  

খুচরো গ্রাহক কী?

যে সমস্ত গ্রাহকরা ব্যক্তিগত প্রয়োজনীয়তার জন্য পাম্ব থেকে পেট্রোল বা ডিজেল খরিদ করে তাদের খুচরো গ্রাহক বলা হয়। খুচরো গ্রাহকরা সাধারণত পেট্রোল বা ডিজেল ব্যক্তিগত মোটরবাইক বা গাড়ি চালানোর জন্য ব্যবহার করে থাকে। 

সম্প্রতি ডিজেলের দামে লিটার প্রতি ২৫ টাকা বৃদ্ধি শুধুমাত্র উপরোক্ত পাইকারি গ্রাহক কোম্পানি এবং ব্যবসায়িক সংস্থাগুলিকেইও প্রভাবিত করবে। সাধারণ গ্রাহক পাম্প থেকে আগের দামে ডিজেল পাবে। 

সংবাদমাধ্যম ‘ইকোনোমিক টাইমস’-এর একটি প্রতিবেদন থেকেও একই তথ্য পাওয়া যায়। বিশ্বজুড়ে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পেয়েছে কিন্তু গত ১৩৭ দিন ধরে দেশে পেট্রোল বা ডিজেলের মূল্য বৃদ্ধি করা হয়নি। গত ৪ নভেম্বর কেন্দ্র পেট্রোল ও ডিজেলের ওপর শুল্ক যথাক্রমে ৫ টাকা ও ১০ টাকা কমিয়ে দেয়। এরপর কিছু রাজ্য সরকারও তেলের ট্যাক্সে ছাড় দেয়। কিন্তু ইতিমধ্যেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৪০ শতাংশ বৃদ্ধি পায়। এই কারণেই খুচরো গ্রাহকদের চাপ না দিয়ে ডিজেলের পাইকারি মূল্য বৃদ্ধি করা হয়েছে।  

১৩৭ দিন ধরে কেন তেলের দাম অপরিবর্তিত রাখা হয়েছিল, এত দিন পর কেন বৃদ্ধি করা হল এবং এর পেছনে রাজনৈতিক বা অন্য কী কি বিষয় রয়েছে তা নিয়ে সংবাদমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ বিস্তারিত বিশ্লেষণ প্রকাশ করেছে। প্রতিবেদনটি পড়ুন এখানে। 

সর্বশেষে বলা যায়, তেলের দাম লিটার প্রতি ২৫ টাকা বৃদ্ধি পেয়েছে ঠিকই তবে শুধুমাত্র পাইকারি ক্রেতাদের জন্য। খুচরো বা সাধারণ গ্রাহকদের ওপর এর কোনও প্রভাব পড়বে না।

Avatar

Title:Explainer: ডিজেলের মূল্য কি লিটার প্রতি ২৫ টাকা বৃদ্ধি করা হয়েছে? জানুন বিস্তারিত

By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.