মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে ‘কাঁচা বাদাম’ কেন্দ্রীক প্রশ্ন করা হয়েছিল? জানুন সত্যতা 

Altered Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, মাধ্যমিক পরীক্ষার ইতিহাসের প্রশ্নপত্রে ভাইরাল গান কাঁচা বাদাম নিয়ে একটি প্রশ্ন দেওয়া হয়েছে। পোস্টের ছবিতে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার ইতিহাস প্রশ্নপত্রের প্রথম পাতার ছবি দেওয়া হয়েছে। বিভাগ ’ক’-এর পছন্দমত বেছে উত্তর দেওয়ার পর্বের ১.১ এর প্রশ্নটি হল, “কাঁচা বাদাম গানটি কোন শিল্পী গেয়ে ছিলেন? বিকল্পগুলি হলঃ (ক) কিশোর কুমার (খ) কুমার সানু (গ) উদিত নারায়ন (ঘ) ভুবন বাদ্যকর।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার এই ভাইরাল প্রশ্নপত্রটি সম্পাদিত। ২০২২ সালের মাধ্যমিকে ‘কাঁচা বাদাম’ কেন্দ্রিক কোনও প্রশ্নই করা হয়নি।  

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

তথ্য যাচাইয়ের শুরুতে বলে রাখা ভালো, পশ্চিমবঙ্গ সরকার দুটি বোর্ডের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষা পরিচালনা করে। একটি হল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ  (WBBSE) এবং পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা বোর্ড (WBBME)। আমার এই দাবির সত্যতা যাচাই করতে দুই বোর্ডের প্রশ্নপত্র যাচাই করে দেখি। 

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষার ইতিহাসের প্রশ্নপত্র পেতে আমরা এবছর পরীক্ষা দিয়েছে এমন পরীক্ষার্থীর সাথে যোগাযোগ করি। শিমি আধিকারী নামে উত্তর দিনাজপুর জেলার একজন পরীক্ষার্থী বলেন, “এই দাবিটি ভুল। আমাদের ইতিহাসের প্রশ্নপত্রে এজাতীয় কোনও প্রশ্নই আসেনি।

সায়ক আমাদের তার প্রশ্নপত্রের ছবি পাঠান। ছবি দেখে আমরা পারি এই দাবিটিন একেবারেই ভুয়ো। মাধ্যমিক বোর্ডের ইতিহাস পরিক্ষার প্রশ্নপত্রের ‘বিভাগ ক’-এর প্রথম প্রশ্নটি হল (১.১ এর প্রশ্নটি হল) সত্যজিৎ রায় যুক্ত ছিলেন- (ক) খেলার ইতিহাসে (খ) শহরের ইতিহাসে (গ) নারীর ইতিহাসে (ঘ) শিক্ষাচর্চার ইতিহাসে। 

এই বিভাগে মোট ২০টি প্রশ্ন ছিল যেখানে ‘কাঁচা বাদাম’ কেন্দ্রিক কোনও প্রশ্নই নেই। নিচে প্রশ্নপত্রগুলি দেওয়া হল। 

মাদ্রাসা বোর্ডের মাধ্যমিক পরীক্ষার ইতিহাস প্রশ্নপত্রে কি ‘কাঁচা বাদাম’ কেন্দ্রিক কোনও প্রশ্ন ছিল?

এই দাবির সত্যতা যাচাই করতে আমাদের উত্তর দিনাজপুর জেলার একটি উচ্চ মাদ্রাসা বিদ্যালয়ের শিক্ষক আব্দুর রহমানের সাথে যোগাযোগ করি। তিনি এই দাবি নাকচ করে বলে, “মাদ্রাসা বোর্ডে এই রকম কোনও প্রশ্নই আসেনি। আমি মধ্যশিক্ষা পর্ষদের ইতিহাসের প্রশ্নপত্রও দেখেছি। সেখানেও এই জাতীয় কোনও প্রশ্নই ছিল না। সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া এই দাবিটি আসলে ভুয়ো।” 

তিনি আমাদের মাদ্রাসা বোর্ডের প্রথম পাতার ছবি পাঠান যেখানে দেখা যায় ‘বিভাগ ’ক’-এর ১.১ এর প্রশ্নটি হল, আত্মজীবনীমুলক গ্রন্থ ’জীবনের ঝরাপাতা’ রচনা করেন (ক) রবীন্দ্রনাথ ঠাকুর (খ) সরলাদেবী চৌধুরানী (গ) সুরেন্দ্রনাথ ব্যানার্জী (ঘ) স্বামি বিবেকানন্দ। 

প্রশ্নপত্রটি নীচে দেওয়া হলঃ 

তথ্য ও প্রমানের সাপেক্ষ্যে প্রমানিত হয় মাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ের প্রশ্নপত্রকে সম্পাদিত করে বিভ্রান্তিকর দাবির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার ইতিহাস প্রশ্নপত্রে ‘কাঁচা বাদাম’ কেন্দ্রিক কোনও প্রশ্নই করা হয়নি।

Avatar

Title:মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে ‘কাঁচা বাদাম’ কেন্দ্রীক প্রশ্ন করা হয়েছিল? জানুন সত্যতা

Fact Check By: Rahul A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published.