থাইল্যান্ডের একটি ছবিকে কেরালার বোর্ড পরীক্ষা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Coronavirus Missing Context

করোনা পরিস্থিতিকে নজরে রেখে সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকার এবছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করেছে। এই নিয়ে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় জল্পনা শুরু হয়েছে। অনেকে দাবি করছেন সঠিক সিদ্ধান্ত নিয়েছে মমতা সরকার আবার আরেক পক্ষ বলছে ছেলে মেয়েদের ভবিষ্যৎ নিয়ে খেলা করা হচ্ছে। এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে একজন নেটিজেন একটি ছবি শেয়ার করে দাবি করেন, কেরালায় গত বছর বোর্ডের পরীক্ষা হয়েছিল এবং এবছরও হচ্ছে। তা সত্যি বটে কিন্তু পোস্টে যে ছবিটিকে কেরালার পরীক্ষার দৃশ্য দাবি করা হচ্ছে আদতে সেটি ভারতেরই নেই। ছবিতে দেখা যাচ্ছে মুখে মাস্ক পরে কাচ দিয়ে ছাত্র ছাত্রীদের ডেস্ক একে অপরের থেকে আলাদা করা রয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “কেরালায় কিন্তু বোর্ডের পরীক্ষা গত শিক্ষাবর্ষেও হয়েছিল…এবার ও হবে! সদিচ্ছা থাকলে উপায় বার করা যায়! সেটা করে দেখিয়ে দিলো কেরালা ❤️”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ২০২০ সালের থাইল্যান্ডের একটি ছবিকে কেরালার বোর্ড পরীক্ষা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি সিবিএসই বোর্ডের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন এবং অন্য দিকে পশ্চিমবঙ্গ সহ অনেকগুলি রাজ্য তাদের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের পরীক্ষা বাতিল করেছে। যদিও, কেরালা সরকার জানিয়েছে তারা সামাজিক দূরত্ব বিধি মেনে বোর্ডের পরীক্ষা নেওয়া হবে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, ইংরেজি সংবাদ মাধ্যম ‘এনবিসি’ নিউজ-এর অফিসিয়াল ওয়েবসাইটে ২০২০ সালের ২৭ অগস্ট-এর একটি ভিডিওর থাম্বনেলে ভাইরাল ছবিটি দেখতে পাই। জানতে পারি এটি থাইল্যান্ডের একটি স্কুলের ছবি। 

এরপর ‘এনবিসি নিউজ’-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এই ভিডিওটি খুঁজে পাই। ভিডিওতে এই একই ক্লাসরুমের অন্য দিক তোলা আরও কয়েকটি ছবি দেখতে পাই। ২০২০ অগস্ট মাসে সমস্ত কোভিড বিধি মেনে থাইল্যান্ডে স্কুল খোলা হয়। এছাড়া, আরও বিভিন্ন দেশেও এই ভাবে প্রতিটি ডেস্ককে সুরক্ষিত করে পঠন পাঠন শুরু করা হয়। 

অর্থাৎ, স্পষ্টতই বলা যেতে পারে ভাইরাল ছবিটি কেরালা বা ভারতের নয়।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০২০ সালের থাইল্যান্ডের একটি ছবিকে কেরালার বোর্ড পরীক্ষা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:থাইল্যান্ডের একটি ছবিকে কেরালার বোর্ড পরীক্ষা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.