২০১৬ সালে উন্নাও শহরে প্রশাসন দ্বারা অবৈধ নির্মাণ ভেঙে ফেলার ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে তিনটি ছবি শেয়ার করে সেগুলিকে সম্প্রতির কানপুর হিংসায় অভিযুক্তদের ধ্বংসপ্রাপ্ত বাড়ির ছবি বলে দাবি করা হচ্ছে। পোস্টের ছবিতে ৩টি ছবিতেই ধ্বংসপ্রাপ্ত কয়েকটি বাড়ির দৃশ্য দেখা যাচ্ছে। 

ছবির ওপর লেখা রয়েছে, “ফটোগুলো দেখে তো মনে হচ্ছিল এ গুলো বোধ হয় ইউক্রেনের পড়ে দেখলাম এই গুলো কানপুরের এখানে বুলডোজার বাবার আশীর্বাদের শিলাবৃষ্টি হয়েছে জয় শ্রীরাম।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ২০১৬ সালে আখিলেশ যাদব মুখ্যমন্ত্রী থাকাকালীন উন্নাও শহরে অবৈধ নির্মাণ ভেঙ্গে ফেলার পুরনো ছবিকে কানপুর হিংসার সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, কয়েকদিন আগে বিজেপি নেত্রী নূপুর শর্মা এবং নবীন জিন্দাল ইসলাম ধর্মের পয়গম্বর হজরত মহম্মদকে নিয়ে একটি বিতর্কিত মন্তব্য করে। এই ঘটনা সামনে আসার পর দেশের বিভিন্ন জায়গায় নূপুর শর্মার এই মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদ মিছিল বের করা হয়। পশ্চিমবঙ্গ এবং উত্তরপ্রদেশের কানপুর শহর সহ বিভিন্ন জায়গায় প্রতিবাদ মিছিল দুই গোষ্ঠীর সংঘর্ষে হিংসায় পরিণত হয়। অমর উজালার প্রতিবেদন অনুযায়ী, কানপুরে যারা এই হিংসার সৃষ্টি করে এবং পাথর ছোঁড়ে, যোগী সরকার তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে অভিযুক্তদের অবৈধ নির্মাণ ভেঙে ফেলে। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ছবিগুলিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। সার্চ রেজাল্ট থেকে খুব সহজেই এই ছবিগুলির আসল তথ্য পেয়ে যাই। 

প্রথম ও দ্বিতীয় ছবি:

অমর উজালার ২০১৬ সালের ২৭মে ও ২৮মে তারিখের প্রতিবেদন অনুযায়ী ছবি দুটি উত্তরপ্রদেশের উন্নাও শহরের। আতাউল্লাহ নালা এবং চোটা চৌরাহার মধ্যে অবস্থিত লোহা মান্ডি এবং বরতন বাজার থেকে এই ধ্বংস অভিযান শুরু করা হয়েছিল। তৎকালীন প্রশাসন ওই এলাকায় ৮৫টি অবৈধ নির্মাণ ভেঙ্গে ফেলে। এই ধ্বংস প্রক্রিয়া চলাকালীন পুলিশ কর্মী সহ তহসিলের অধিকারীক এবং পৌরসভা ম্যাজিস্ট্রেট শঙ্কর মুখার্জি ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। 

প্রতিবেদন আর্কাইভ 
প্রতিবেদন আর্কাইভ 

তৃতীয় ছবি: 

সুভম নিগম নামের এক ফেসবুক প্রোফাইলে এই ছবি ২০১৬ সালের ২৬ মে তারিখে পোস্ট করা হয় যার ক্যাপশনে লেখা রয়েছে, “ধ্বংসের দৃশ্য উন্নাওয়ের মানচিত্র বদলে গেছে উন্নাওয়ের ছোট চত্বর ধ্বংস হয়ে গেছে (কভারেজ শুভম নিগম হিন্দুস্তান প্রেস।” 

নীচে ভাইরাল ছবি ও আসল ছবিগুলোর তুলনামূলক ফ্রেম দেখুনঃ 

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় ২০১৬ সালে উন্নাও শহরে প্রশাসন দ্বারা অবৈধ নির্মাণ ধ্বংসের ঘটনাকে সম্প্রতির কানপুর হিংসা এবং নূপুর শর্মা বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৬ সালে আখিলেশ যাদব মুখ্যমন্ত্রী থাকাকালীন উন্নাও শহরে অবৈধ নির্মাণ ভেঙ্গে ফেলার পুরনো ছবিকে কানপুর হিংসার সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।      

Avatar

Title:২০১৬ সালে উন্নাও শহরে প্রশাসন দ্বারা অবৈধ নির্মাণ ভেঙে ফেলার ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.