কামেরার লেন্স কভার না খুলেই ছবি তুলছেন প্রধানমন্ত্রী ?, সম্পাদিত ছবি ভাইরাল।

Altered Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ক্যামেরায় লেন্স কভার থাকা অবস্থায় চিতার ছবি তুলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

ক্যামেরাহাতে দুটো ছবি যুক্ত এই গ্রাফিক্সে লেখা রয়েছে “কখনও লেন্স কভার লাগানো অবস্থায় ছবি তুললেন তিনি, কখনো চিতাদের দেখালেন থাম্বস আপ ৷ মোদীর কান্ডকারখানা দেখে হেসে লুটোপুটি নেট দুনিয়া।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। কামেরার লেন্স কভার থাকা অবস্থায় প্রধানমন্ত্রীর ছবি তোলার ভাইরাল এই ছবিটি সম্পাদিত। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার জন্মদিন ( ১৭ সেপ্টেম্বর) উপলক্ষে আটটি চিতা নামিবিয়া থেকে আমদানি করেন এবং মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে অবমুক্ত করেন। চিতাগুলোকে কার্গো বিমান করে আনা হয়। আটটি চিতার মধ্যে তিনটি মহিলা এবং বাকি তিনটি পুরুষ চিতা। চিতাগুলোকে মুক্ত করার সময়ে প্রধানমন্ত্রীর ক্যামেরা দিয়ে চিতাগুলোর ছবি তোলাকে কেন্দ্র করে এই পোস্ট করা হচ্ছে।  

তথ্য যাচাই

ভাইরাল ছবিটি ভালো করে লক্ষ্য করলে স্পষ্ট বোঝা যাচ্ছে, ডিজিটাল এই ক্যামেরায় ’নিকন’ এবং কামেরার লেন্স কভারে ’ক্যানন’ লেখা রয়েছে। 

’নিকন’’ক্যানন’ হল ডিজিটাল তথ্যচিত্রের সামগ্রী সরবরাহ কেন্দ্রিক দুটি কোম্পানি। 

একটি ক্যামেরায় দুটি আলাদা কোম্পানির নামের লোগো দেখে সন্দেহের তৈরি হয়। 

এই ছবির আসল উৎস খুঁজতে গুগলে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করি। ফলে, দি টেলিগ্রাফ এর প্রতিবেদনে দেখতে পাই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্যামেরা চোখে ধরে ছবি তোলার ভঙ্গিতে দাড়িয়ে আছে। এখানেও ক্যামেরাতে নিকন কোম্পানির লোগো স্পষ্ট লক্ষ্যনিয় সাথে এও দেখতে পাওয়া যাচ্ছে কামেরার লেন্সে কোন কভার নেই। ছবির বর্ণনায় বলা হয়েছে প্রধানমন্ত্রী একটি চিতাকে লক্ষ্য করে ক্যামেরা দিয়ে ছবি তুলছেন।  

প্রতিবেদন আর্কাইভ 

ইন্ডিয়া টুডের প্রতিবেদন 

ভাইরাল ছবি ও আসল ছবির তুলনামূলক ফ্রেম দেখুনঃ 

হিন্দুস্তান টাইমস-এর ভিডিও উপস্থাপনেও লক্ষ্যনীয় প্রধানমন্ত্রী চিতাগুলোকে বদ্ধ খাঁচা থেকে মুক্তি করলেন এবং তারপরে পরেই ক্যামেরা হাতে নিয়ে কামেরার লেন্স সরিয়ে তাদের ছবি তুলছেন। 

তথ্য প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় ভাইরাল ছবিটি সম্পাদিত। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। কামেরার লেন্স কভার থাকা অবস্থায় প্রধানমন্ত্রীর ছবি তোলার ভাইরাল এই ছবিটি সম্পাদিত.

Avatar

Title:কামেরার লেন্স কভার না খুলেই ছবি তুলছেন প্রধানমন্ত্রী ?, সম্পাদিত ছবি ভাইরাল।

Fact Check By: Nasim A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published.