3D গ্রাফিক্সের মাধ্যমে কারবালা যুদ্ধের স্থির চিত্র দেখার ভিডিও জাহান্নামের দৃশ্য দাবিতে ভাইরাল

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, জাহান্নামের শাস্তির ধারণা নিয়ে তৈরি স্থিরচিত্র দেখে মানুষ কান্নায় কাতর হয়ে পড়ছে। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে, ব্যাক্তি ভার্চুয়াল বাস্তব যন্ত্র চোখে লাগিয়ে কিছু দেখা অবস্থায় ভয়ে কাতর হয়ে পড়ছে এবং কিছু মানুষ সেই ব্যাক্তিকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করছে। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে “3D গ্রাফিক্স এর মাধ্যমে জাহান্নামের শাস্তির ধারনা নিয়ে স্থির চিত্র বানানো হয়, সেটা দেখে ভয়ে কান্নায় কাতর হয়ে পরে 😰 একবার ভাবুন আসল জাহান্নামের শাস্তি কতটুকু ভয়াবহ হবে। (আল্লাহ আমাদের সবাইকে জাহান্নামের এই ভয়াবহ শাস্তি থেকে মাফ করুন____আমিন)।“   

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ভার্চুয়াল রিয়ালিটির মাধ্যমে কারবালা যুদ্ধের দৃশ্য দেখার ভিডিও জাহান্নামের দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, ভার্চুয়াল রিয়ালিটি হল একটি অভিজ্ঞতা যা বাস্তব জগতের অনুরূপ বা সম্পূর্ণ ভিন্ন হতে পারে। থ্রিডি গ্রাফিক্সের সাহায্যে তৈরি স্থির চিত্র চোখে ক্যামেরা লাগিয়ে দেখতে হয়। যেরূপ ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে।  

ইসলাম ধর্মের নবী মুহাম্মাদ এর নাতি হুসাইন ইবন আলির নেতৃত্বে ১০ অক্টোবর ৬৮০ এ ডি-তে এক যুদ্ধ সংঘটিত হয়েছিল কারবালার ময়দানে (বর্তমান ইরাকে)। ইসলামিক ইতিহাসে এই যুদ্ধের বর্ণনা খুব পাওয়া যায়। বিস্তারিত পড়ুন 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলে vrkarbala নামের এক ইন্সতা পেজে হুবহু এই ভিডিওর উল্লেখ পাওয়া যায়। ভিডিওটি ৯ আগস্ত,২০২২, তারিখে পোস্ট করা হয়েছে। ক্যাপশনে বলা হয়েছে “ইরাকের VR কারবালার ঘটনা”। VR এর মাধ্যমে কারবালা যুদ্ধের অভিজ্ঞতা পেতে প্রোজেক্ট VR কারবালার সদস্য হতে অনুরোধ করা হয়েছে।  

VR কারবালা হল একটি স্বাধীন অলাভজনক সংস্থা। ২০১৭ সালের মে মাসে ইহা আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিল। এর সদর দপ্তর ডেনমার্কের কোপেনহেগেনে অবস্থিত। এর লক্ষ্য হল ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে মাসুমিন (আ.)-এর গল্পকে পুনরুজ্জীবিত করা। ভার্চুয়াল রিয়ালিটির মাধ্যমে কারবালা যুদ্ধের দৃশ্য মানুষের সামনে উপস্থাপন করা। 

ওয়েবসাইট 

উপরোক্ত তথ্যের ভিত্তিতে স্পষ্ট হয় 3D গ্রাফিক্সের মাধ্যমে জাহান্নমের শাস্তি নয় কারবালা ট্রাজেডির দৃশ্য দেখছেন দর্শকবৃন্দ। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। ভার্চুয়াল রিয়ালিটির মাধ্যমে কারবালা যুদ্ধের দৃশ্য দেখার ভিডিও জাহান্নামের দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:3D গ্রাফিক্সের মাধ্যমে কারবালা যুদ্ধের স্থির চিত্র দেখার ভিডিও জাহান্নামের দৃশ্য দাবিতে ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.