মেহবুবা মুফতির মন্দিরে পুজো দেওয়ার ছয় বছর আগের ছবি সম্প্রতির দাবি করে ভাইরাল

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, জম্মু ও কাশ্মীর মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সম্প্রতি মন্দিরে পুজো দেওয়ার ছবি। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে “গোলমাল হ্যায় ভাই সব গোলমাল হে জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি রবিবার শ্রীনগরের গান্ডারবালের খীর ভাবানী মন্দিরে বার্ষিক মেলা চলাকালীন কাশ্মীরি হিন্দুদের সাথে প্রার্থনা করছেন।তিনি পূজো দিয়েছেন। ডাল মে কুচ কালা হে“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির গান্ডারবালের খীর ভাবানী মন্দিরে পুজো দেওয়ার ভাইরাল এই ছবিটি ২০১৬ সালের। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই

গুগল সার্চের মাধ্যমে জানতে পারি, ২০১৮ সালের জুন মাসে মেহবুবা মুফতি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন এবং তখন থেকে জম্মু ও কাশ্মীরে রাজ্যপাল শাসন জারি রয়েছে। 

প্রতিবেদন আর্কাইভ 

জানতে পারি, মেহবুবা মুফতি ২০১৬ সালের ৪ এপ্রিল থেকে ২০১৮ সালের ১৯ জুন তারিখ অবধি জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে নিযুক্ত ছিলেন। 

এখান থেকে স্পষ্ট হয়ে যায়, মেহবুবা মুফতির মন্দিরে পুজো দেওয়ার এই ছবিটি তিনি মুখ্যমন্ত্রী থাকাকালীন সময়ের নয়। 

তিনি কি সম্প্রতি গান্ডারবালের খীর ভাবানী মন্দিরে পুজো দিতে গেছিলেন ? 

এই প্রশ্নের উত্তর খুঁজতে আমরা গুগল, ইউটিউব সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। আমরা এরকম কোন বিশ্বাসযোগ্য প্রতিবেদন পাইনা যা তার সম্প্রতিতে গান্ডারবালের খীর ভাবানী মন্দিরে পুজো দেওয়ার কথা নিশ্চিত করে। মুসলিম প্রাক্তন মুখ্যমন্ত্রী সম্প্রতিতে মন্দিরে পুজো করে থাকলে তা মুখ্যধারার প্রতিবেদনের শিরোনামে জায়গা পাবে। এরকম কোন প্রতিবেদন না পাওয়াই বলতে পারি তিনি সম্প্রতি গান্ডারবালের খীর ভাবানী মন্দিরে পুজো দিতে যাননি। 

তাহলে পোস্টের ছবিটি কখনকার ? 

গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করতেই মুখ্যধারার বিভিন্ন প্রতিবেদনে এই ছবি কেন্দ্রিক প্রতিবেদন পেয়ে যায়। প্রতিবেদন অনুযায়ী, ছবিটি ২০১৬ সালের। ২০১৬ সালের ১২ জুন তারিখে প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রীনগরের পাশে গান্ডারবালের খীর ভাবানী মন্দিরে রাগন্ন্যা দেবির মাথায় দুধ ঢেলে পুজো করেছিলেন এবং সেই সময়ে সেখানে বার্ষিক মেলা চলাছিল। 

অমর উজালা প্রতিবেদন আর্কাইভ 
হিন্দুস্তান টাইমস প্রতিবেদন আর্কাইভ 

অন্যান্য প্রতিবেদনগুলো দেখুন এখানে, এখানে  

তথ্য প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় মেহবুবা মুফতির মন্দিরে পুজো দেওয়ার ভাইরাল এই ছবিটি সম্প্রতির নয় বরং ৬ বছর পুরনো। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির গান্ডারবালের খীর ভাবানী মন্দিরে পুজো দেওয়ার ভাইরাল এই ছবিটি ২০১৬ সালের।  

Avatar

Title:মেহবুবা মুফতির মন্দিরে পুজো দেওয়ার ছয় বছর আগের ছবি সম্প্রতির দাবি করে ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.