শীত-গ্রীষ্ম-বর্ষা, গাড়িতে সর্বোচ্চ সীমা পর্যন্ত তেল ভরা নিরাপদঃ ইন্ডিয়ান অয়েল 

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি গ্রাফিক্স শেয়ার করে দাবি করা হচ্ছে, বাড়তি গরমকে লক্ষ্য করে গাড়িতে সর্বোচ্চ সীমা পর্যন্ত পেট্রোল ভর্তি না করার সতর্কবার্তা জারি করেছে ইন্ডিয়ান অয়েল কোম্পানি। 

নোটিশের মতই দেখতে এই ছবিতে লেখা রয়েছে, “সতর্ক করেছে ইন্ডিয়ান অয়েল আগামী দিনে তাপমাত্রা বাড়তে চলেছে, তাই সর্বোচ্চ সীমা পর্যন্ত আপনার গাড়িতে পেট্রোল ভরবেন না। এটি জ্বালানী ট্যাঙ্কে বিস্ফোরণ ঘটাতে পারে। অনুগ্রহ করে আপনার গাড়ির অর্ধেক জ্বালানী ট্যাঙ্ক পূরণ করুন এবং বাতাসের জন্য জায়গা রাখুন। সর্বোচ্চ পেট্রোল ভরার কারণে চলতি সপ্তাহে ৫টি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। অনুগ্রহ করে দিনে একবার পেট্রোল ট্যাঙ্ক খুলুন এবং ভিতরে তৈরি গ্যাসটি বেরিয়ে আসতে দিন। দ্রষ্টব্য: আপনার পরিবারের সদস্যদের এবং অন্য সবাইকে এই বার্তাটি পাঠান, যাতে লোকেরা এই দুর্ঘটনা এড়াতে পারে। ধন্যবাদ।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। গাড়িতে পেট্রোলের পরিমান সম্পর্কিত ভাইরাল নোটিশটি ভুয়ো, স্পষ্ট করেছে ইন্ডিয়ান অয়েল কোম্পানি। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা কিওয়ার্ড সার্চ করে এর সত্যতা যাচাই করার চেষ্টা করি। ফলাফলে এই বিষয়ক কোনও তথ্য পাওয়া যায় না। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড কোম্পানির বিভিন্ন সোশাল মিডিয়া আকাউন্ট থেকে এই জাতীয় কোনও নোটিশ শেয়ার করা হয়েছে কিনা তা জানার চেষ্টা করি। ভাইরাল এই নোটিশ কেন্দ্রিক একটি পোস্ট খুঁজে পাই। ৯ এপ্রিল তারিখে একটি ফেসবুকে পোস্টে ভাইরাল এই নোটিশের ইংরেজি সংস্করণ শেয়ার করে সেটিকে ভুয়ো বলে জানানো হয়। ইন্ডিয়ান অয়েল কোম্পানির তরফ থেকে বলা হয়, “বিশেষ ঘোষণা- শীত বা গ্রীষ্ম নির্বিশেষে প্রস্তুতকারকের দ্বারা নির্দিষ্ট সীমা (সর্বোচ্চ) পর্যন্ত যানবাহনে জ্বালানি পূরণ করা সম্পূর্ণ নিরাপদ।”

নোটিশের মত দেখতে এই ছবি এর আগেও ভাইরাল হয়েছিল। তখনও কোম্পানির তরফ থেকে নোটিশকে ভুয়ো বলে জানানো হয়েছিল।

তথ্য প্রমানের ভিত্তিতে প্রমানিত হয়, গাড়িতে সর্বচ্চ সীমা পেট্রোল ভরা কেন্দ্রিক ভাইরাল এই সতর্কবাতাটি ভিত্তিহীন। ইন্ডিয়ান অয়েল কোম্পানির তরফ থেকে এরকম কোন সতর্কবার্তা জারি করা হয়নি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। গাড়িতে পেট্রোলের পরিমান সম্পর্কিত ভাইরাল নোটিশটি ভুয়ো, স্পষ্ট করেছে ইন্ডিয়ান অয়েল কোম্পানি।

Avatar

Title:শীত-গ্রীষ্ম-বর্ষা, গাড়িতে সর্বোচ্চ সীমা পর্যন্ত তেল ভরা নিরাপদঃ ইন্ডিয়ান অয়েল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.