সম্পাদিত গ্রাফিক্স শেয়ার করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ১ মে মমতা বন্দ্যোপাধ্যায় হুইলচেয়ারে ছিলেন এবং একদিন পর ২ মে তিনি হাটতে শুরু করে। এখানে বলে রাখা ভালো, ২ মে বাংলার বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হয়। কোলাজ করা ছবির পোস্টে দেখা যাচ্ছে, ডানদিকে মুখ্যমন্ত্রী মমতা একটি হুইলচেয়ারে বসে আছেন এবং তার নিচে লেখা রয়েছ ০১ মে, ২০২১। বাঁদিকের ছবিতে মমতা হাঁটছেন এবং তার নিচে লেখা রয়েছে ০২ মে, ২০২১। পোস্টের ক্যাপশনে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, “পশ্চিমবঙ্গে, ভারতে বিশ্বের সেরা স্বাস্থ্য পরিষেবা রয়েছে।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং ভুয়ো। একটি সম্পাদিত গ্রাফিক্স শেয়ার করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

Mamata Banerejee Leg claim.png
ফেসবুক আর্কাইভ

উল্লেখ্য, গত ১০ মার্চ নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিতে যাওয়ার দিন সন্ধেবেলা বিরুলিয়া বাজারে আহত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আচমকা কয়েকজন ধাক্কা মারেন বলে অভিযোগ করেছেন তিনি। জানা যায়, ধাক্কায় গাড়ির দরজা বন্ধ হয়ে মুখ থুবড়ে পড়ে যান তিনি। বাঁ পায়ে গুরুতর চোট লেগেছে তাঁর। এই ঘটনার পিছনে চক্রান্তের অভিযোগ তুলেছেন তৃণমূল সুপ্রিমো। তাঁর অভিযোগ, “চার-পাঁচজন মিলে চক্রান্ত করে ধাক্কা দিয়েছে। আশপাশে ছিল না কোনও পুলিশ।“

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে ছবি দুটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। খুব সহজেই দুটি ছবিরই সন্ধান পেয়ে যাই। 

ডানদিকের ছবি

সংবাদমাধ্যম ‘দ্যা উইক’-এর ১৪ মার্চের একটি প্রতিবেদনে এই ছবিটি দেখতে পাই। জানতে পারি, এটি হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরের ছবি। অসুস্থ পা নিয়েই হুইলচেয়ারে বসে কলকাতায় রোডশোয়ের সিদ্ধান্ত নেন মমতা, এমনটা জানা যায় এই প্রতিবেদন থেকে। এছাড়া, আরও বিভিন্ন সংবাদমাধ্যমে এই ছবিটি দেখতে পাই। 

Mamata on wheel chair.png
প্রতিবেদন  আর্কাইভ

বাঁদিকের ছবি 

সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’র ২০১৯ সালের ১৭ মে তারিখের একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। এতে স্পষ্ট হয়ে যায় এটি চলতি বছরের ২ মে তারিখের ছবি নয়। 

Mamata left.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। একটি সম্পাদিত গ্রাফিক্স শেয়ার করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:সম্পাদিত গ্রাফিক্স শেয়ার করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *