ধানবাদে আহত পুলিশের ছবিকে শীতলকুচির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি অপ্রাসঙ্গিক ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, কোচবিহারের শীতলকুচিতে পুলিশকে মেরে আহত করা হয়েছে। পোস্টে একজন পুলিশের মুখের ছবি দেখা যাচ্ছে যেখানে ঠোটের নিচে অনেকটা জায়গা রক্তাক্ত অবস্থায় রয়েছে। বিজেপি নেতা শুভেন্দু অধিকারী সহ অনেকেই এই ছবি তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে শেয়ার করেছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “চতুর্থ দফার ভোটের দিন কোচবিহারের শীতলকুচি-তে @CISFHQrs সিআইএসএফ জওয়ানদের উপর হামলা চালায় @AITCofficial তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা। বন্দুক ছিনিয়ে নেওয়ার চেষ্টা করা হয়। গুরুতর জখম হন এক জওয়ান। তাই আত্মরক্ষার্থে গুলি চালাতে বাধ্য হয় কেন্দ্রীয় বাহিনী।”।

এছাড়া বিজেপি সাংসদ অর্জুন সিংহ এবং সৌমিত্র খাঁ সহ আরও অনেক বিজেপি নেতা এই ছবিটিকে শীতলকুচির আহত জওয়ানের ছবি দাবি করে পোস্ট শেয়ার করেন। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ঝাড়খণ্ডের ধানবাদে লেঙ্গুর হানায় আহত এএসআই এস পি শর্মার ছবিকে শীতলকুচির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

আর্কাইভ

আর্কাইভ

আর্কাইভ

ফেসবুক আর্কাইভ

উল্লেখ্য, ১০ এপ্রিল বাংলায় চতুর্থ দফার নির্বাচন চলাকালীন কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনী এবং স্থানীয়দের সংঘর্ষে জওয়ানদের গুলিতে চার জন নিহত হয়। নির্বাচন কমিশন প্রাথমিক রিপোর্টে জানায় আত্মরক্ষার স্বার্থে গুলি চালাতে বাধ্য হয় রক্ষীরা। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা গুগলে সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, সংবাদমাধ্যম “জাগরণ”-এর ১০ন এপ্রিলের একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। জানতে পারি, এটি ঝাড়খণ্ডের ধানবাদের বাঘমারা ভিমানকালী সিআইএসএফ (CISF) ক্যাম্পের ঘটনার ছবি। ৯ এপ্রিল ক্যাম্পে ডিউটিতে থাকা এস পি শর্মার ওপর লেঙ্গুর আক্রমণ করে। তাদের তাড়ানোর চেষ্টা করার সময় গালের মাংস খুবলে নেয়। 

ফেসবুক আর্কাইভ

এরপর ফ্যাক্ট ক্রিসেন্ডো ধানবাদ সিআইএসএফ কন্ট্রোল রুমে যোগাযোগ করে। তাদের এই বিষয়ে জিজ্ঞাসা করায় তারা এসআই প্রদীপ কুমারের সাথে আমাদের যোগাযোগ করায়। প্রদীপ কুমার আমাদের জানান এই ঘটনাটি সত্য। তিনি বলেন, “এটি ৯ এপ্রিল সন্ধ্যার ঘটনা। বাঘমারার ওই এলাকায় ডিউটিতে ছিলেন এস পি শর্মা। ওই এলাকায় প্রায়ই লেঙ্গুর হানার ঘটনা শোনা যায়।“ তাকে এসপি শর্মার বিষয়ে জিজ্ঞাসা করায় তিনি বলেন, “তাকে তৎক্ষণাৎ ধানবাদ কেন্দ্রীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তিনি বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন।

“ নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ঝাড়খণ্ডের ধানবাদে লেঙ্গুর হানায় আহত এএসআই এস পি শর্মার ছবিকে শীতলকুচির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ধানবাদে আহত পুলিশের ছবিকে শীতলকুচির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.