নির্বাচনের কমিশনের গাড়িতে বিজেপির পতাকার এই ছবিটি ২০১৯ সালের

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পুরনো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, বাংলার বিধানসভা নির্বাচন চলাকালীন নির্বাচন কমিশনের গাড়িতে বিজেপির পতাকা লাগানো রয়েছে। পোস্টে দেখা যাচ্ছে একটি স্কোরপিও গাড়ির সামনের কাঁচে লেখা রয়েছে “অন ইলেকশন ডিউটি” এবং গাড়ির সামনে একটি বিজেপির ঝান্ডা লাগানো রয়েছে। ছবিটির ওপর লেখা রয়েছে, “নির্বাচন কমিশনের গাড়িতে বিজেপির পতাকা, নির্বাচন কমিশন কি নিরপেক্ষ? জবাব চাই”। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “এই দেখুন, নির্বাচন কমিশনের গাড়িতে, বিজেপির পতাকা লাগানো রয়েছে, তাহলে কি বলবেন, কমিশন কি নিরপেক্ষ?? নাকি নির্বাচন কমিশন বিজেপির সরিক?? 👇👇👇👇👇.”। 

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময়ের একটি পুরনো ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক আর্কাইভ

তথ্য যাচাই

ভাইরাল ছবিটি ভালোভাবে পর্যবেক্ষণ করে দেখতে পাই ছবির ডানদিকের কোনে একটি তারিখ লেখা রয়েছে। তারিখটি হল ২০১৯-০৪-১০, অর্থাৎ ১০ এপ্রিল, ২০১৯। আমাদের সন্দেহ হয় এটি ২০১৯ সালের ছবি। 

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে কোনও যথাযথ তথ্য পাওয়া যায় না। এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ফেসবুকে একটি ভিডিওতে এই ছবিটি দেখতে পাই। ২০১৯ সালের ১০ এপ্রিল এই ছবিটি শেয়ার করা হয়েছিল। ২০১৯ সালের এপ্রিল মাসে তখন বাংলায় লোকসভা নির্বাচন চলছিল। জানতে পারি এটি আসানসোলের ঘটনা। 

এরপর এই ভিডিও থেকে কিছু শব্দ নিয়ে ইউটিউবে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে সংবাদমাধ্যম “নিউজ ১৮ বাংলা”র ইউটিউব চ্যানেলে একটি ভিডিও প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। ২০১৯ সালের ১০ এপ্রিল আপলোড করা এই ভিডিওর শীর্ষকে লেখা রয়েছে, “নির্বাচন কমিশনের গাড়িতে বিজেপির পতাকা, কমিশন-বিজেপি আঁতাতের অভিযোগ তৃণমূলের”। এই ভিডিও অনুযায়ী, এটি বাবুল সুপ্রিয়র এলাকা আসানসোলের ঘটনা। গাড়ির ভেতরে দুজন যুবকও ছিল যার মধ্যে একজনের গলায় বিজেপির উত্তরীয় ছিল। সংবাদমাধ্যমের ক্যামেরার মুখে পড়েই তাঁরা গাড়ির ভিতরে মুখে লুকনোর চেষ্টা করে। গাড়ি থেকে ‘অন ইলেকশন ডিউটি’ লেখা স্টিকারটিও ছিঁড়ে ফেলা হয়। 

এছাড়া বিভিন সংবাদমাধ্যমে এই ঘটনার উল্লেখ পাওয়া যায়। 

প্রতিবেদনআর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময়ের একটি পুরনো ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:নির্বাচনের কমিশনের গাড়িতে বিজেপির পতাকার এই ছবিটি ২০১৯ সালের

Fact Check By: Rahul A 

Result: Missing Context