বাংলাদেশের লকডাউনের খবরকে বিভ্রান্তিকর শিরোনামের সাথে শেয়ার

Missing Context Social

সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, বাংলায় ১৪ এপ্রিল থেকে লকডাউন চালু করা হচ্ছে। ‘খাস খবর’ নামে একটি নিউজ পোর্টাল থেকে একটি প্রতিবেদন শেয়ার করা হয়েছে যার শিরোনাম দেখে মনে হচ্ছে পশ্চিমবঙ্গে চালু হচ্ছে লকডাউন। শিরোনামটিতে লেখা রয়েছে, “বাংলায় ১৪ এপ্রিল থেকে কড়া লকডাউন, বন্ধ থাকবে সব অফিস-দোকান”। খবরটির ক্যাপশনে লেখা রয়েছে, “সাতদিন জরুরি পরিষেবা ছাড়া সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ রাখা হবে”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো। বাংলাদেশের লকডাউনের খবরকে বিভ্রান্তিকর শিরোনাম সহ প্রতিবেদন শেয়ার করে ভুল খবর ছড়ানো হচ্ছে।

Khas Khabor.png
ফেসবুক আর্কাইভ

তথ্য যাচাই 

এই প্রতিবেদনটি পড়ে বুঝতে পারি ইচ্ছে করে ক্লিকবেট জাতীয় শিরোনাম ব্যবহার করা হয়েছে যাতে লেখাটি পাঠকের চোখে পড়ে। খবরটির সারমর্ম হল, বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় ১৪ এপ্রিল থেকে ফের লকডাউন চালু করা হচ্ছে। কিন্তু সমস্যা হল শিরোনামে  লেখা রয়েছে “বাংলায় লকডাউন”, এর মানে এটাও দাড়ায় যে পশ্চিমবঙ্গে লকডাউন। যা একেবারেই সত্য নয়। অনেকে পাঠকই শুধুমাত্র শিরোনাম দেখেন এবং পুরো প্রতিবেদন পড়েন না ফলে তাদের মনে হচ্ছে পশ্চিমবঙ্গে লকডাউন চালু হচ্ছে। 

KK.png
প্রতিবেদন আর্কাইভ

অন্যদিকে, কিওয়ার্ড সার্চ করে আমরা পশ্চিমবঙ্গে লকডাউনের কোনও তথ্য খুঁজে পাই না। পশ্চিমবঙ্গ সরকারের তরফে এজাতীয় কোনও সরকারি ঘোষণা করা হয়নি।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। বাংলাদেশের লকডাউনের খবরকে বিভ্রান্তিকর শিরোনাম সহ প্রতিবেদন শেয়ার করে ভুল খবর ছড়ানো হচ্ছে। 

Avatar

Title:বাংলাদেশের লকডাউনের খবরকে বিভ্রান্তিকর শিরোনামের সাথে শেয়ার

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *