না, নতুন আইটি নিয়ক অনুযায়ী হোয়াটসঅ্যাপ মেসেজ মনিটর করা হবে না

Misleading Social

তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে নতুন নিয়ম নিয়ে হাজির হয়েছে ভারত সরকার, যা চালু হয় গিয়েছে ২৬মে থেকে। ফেসবুক এবং গুগল যেখানে ভারত সরকারের এই নতুন নিয়ম মেনে নেওয়ার কথা জানায়, অন্য দিকে আবার এই নয়া আইনের বিরুদ্ধেই ভারত সরকারকে দিল্লি হাইকোর্ট অবধি নিয়ে যায় হোয়াটসঅ্যাপ। 

সম্প্রতি সোশ্যাল মিডিয়া হোয়াটসঅ্যাপ-এ এই বিধি নিষেধের সাথে যুক্ত একটি মেসেজ এক ইনবক্স থেকে আরেক ইনবক্সে ঘুরপাক খাচ্ছে। মেসেজের ওপরে লেখা রয়েছে “Forwarded many times” অর্থাৎ এই টেক্সটি অনেকবার ফরওয়ার্ড করা হয়েছে। ফ্যাক্ট ক্রিসেন্ডোর ফ্যাক্ট-লাইন নাম্বারে (৯০৪৯০৪৬৮০৯) মেসেজটি তথ্য যাচাইয়ের জন্য পাঠায় আমাদের একজন পাঠক। 

মেসেজ টি হলঃ 

আজ থেকেই কেন্দ্রের “নয়া ডিজিটাল নজরদারি বিধি” কার্যকর : – 

01. সমস্ত কল রেকর্ড করা হবে।

02. সব রেকর্ড করা কল সেভ থাকবে।

03. WʜᴀᴛsAᴘᴘ, FᴀᴄᴇBᴏᴏᴋ, Tᴡɪᴛᴛᴇʀ, Iɴsᴛᴀɢʀᴀᴍ, YouTube সহ সমস্ত সামাজিক গণমাধ্যমগুলি মনিটরিং করা হবে।

04. Mɪɴɪsᴛʀʏ sʏsᴛᴇᴍ সাথে তোমার সেটটা যুক্ত থাকিবে।

05. সাবধানে ম্যাসেজ পাঠাবেন, খারাপ ম্যাসেজ পাঠাবেন না।

06. Tᴇʟʟ ʏᴏᴜʀ ᴄʜɪʟᴅʀᴇɴ, sɪʙʟɪɴɢs, ʀᴇʟᴀᴛɪᴠᴇs, ғʀɪᴇɴᴅs, ᴀᴄϙᴜᴀɪɴᴛᴀɴᴄᴇs ᴛʜᴀᴛ ʏᴏᴜ sʜᴏᴜʟᴅ ᴛᴀᴋᴇ ᴄᴀʀᴇ ᴏғ ᴛʜᴇᴍ ᴀɴᴅ ʀᴀʀᴇʟʏ ʀᴜɴ sᴏᴄɪᴀʟ sɪᴛᴇs.

07. কোন পরিস্থিতিতেই ᴛʜᴇ ɢᴏᴠᴇʀɴᴍᴇɴᴛ ᴏʀ ᴛʜᴇ Pʀɪᴍᴇ Mɪɴɪsᴛᴇʀ এর বিরুদ্ধে  কোনো খারাপ পোস্ট বা ভিডিও শেয়ার করা যাবে না।

08. Iᴛ ɪs ᴄᴜʀʀᴇɴᴛʟʏ ᴀ ᴄʀɪᴍᴇ ᴛᴏ ᴡʀɪᴛᴇ ᴏʀ sᴇɴᴅ ᴀ ʙᴀᴅ ᴍᴇssᴀɢᴇ ᴏɴ ᴀɴʏ ᴘᴏʟɪᴛɪᴄᴀʟ ᴏʀ ʀᴇʟɪɢɪᴏᴜs ɪssᴜᴇ, ᴅᴏɪɴɢ sᴏ ᴄᴀɴ ʟᴇᴀᴅ ᴛᴏ ᴀʀʀᴇsᴛ ᴡɪᴛʜᴏᴜᴛ ᴀ ᴡᴀʀʀᴀɴᴛ. রাজনৈতিক ও ধর্মীয় কোনো অপরাধ বিষয়ের ভুল লেখা বা, ম্যাসেজ করলে বিনা সমন(Warrant)এ গ্রেপ্তার করা হবে।

09. Tʜᴇ ᴘᴏʟɪᴄᴇ ᴡɪʟʟ ɪssᴜᴇ ᴀ ɴᴏᴛɪғɪᴄᴀᴛɪᴏɴ, ᴛʜᴇɴ ʙᴇ ᴘʀᴏsᴇᴄᴜᴛᴇᴅ ʙʏ Cʏʙᴇʀ Cʀɪᴍᴇ, ᴡʜɪᴄʜ ɪs ᴠᴇʀʏ sᴇʀɪᴏᴜs. পুলিশের নোটিশ জারি হলে সাইবার অপরাধের মামলা হবে খুব গুরুতর।

10. Aʟʟ ʏᴏᴜ ɢʀᴏᴜᴘ ᴍᴇᴍʙᴇʀs, ᴍᴏᴅᴇʀᴀᴛᴏʀs ᴘʟᴇᴀsᴇ ᴄᴏɴsɪᴅᴇʀ ᴛʜɪs ɪssᴜᴇ. সমস্ত গ্রুপ মেম্বার আর মোডারেট দের এই নিয়ম মেনে চলতে হবে । এছাড়াও গ্রুপের কোনো সদস্য পোস্ট করার সময় লক্ষ্য রাখবেন।

11. Bᴇ ᴄᴀʀᴇғᴜʟ ɴᴏᴛ ᴛᴏ sᴇɴᴅ ᴛʜᴇ ᴡʀᴏɴɢ ᴍᴇssᴀɢᴇ ᴀɴᴅ ʟᴇᴛ ᴇᴠᴇʀʏᴏɴᴇ ᴋɴᴏᴡ ᴀɴᴅ ᴛᴀᴋᴇ ᴄᴀʀᴇ ᴏғ ᴛʜᴇ sᴜʙᴊᴇᴄᴛ.

Bᴇ ᴍᴏʀᴇ ᴀᴡᴀʀᴇ ᴏғ ᴀʟʟ ɪɴ ᴛʜᴇ ɢʀᴏᴜᴘ …

Iᴍᴘᴏʀᴛᴀɴᴛ ɪɴғᴏʀᴍᴀᴛɪᴏɴ ᴀʙᴏᴜᴛ WʜᴀᴛsAᴘᴘ’s ɴᴇᴡ ʀᴜʟᴇs ᴛᴏ ɢʀᴏᴜᴘ ᴍᴇᴍʙᴇʀs …

1. ✓ = ᴍᴇssᴀɢᴇ sᴇɴᴛ.

 2. ✓✓ = ᴍᴇssᴀɢᴇ ʀᴇᴀᴄʜᴇᴅ.

 3. Tᴡᴏ ʙʟᴜᴇ ✓✓= ᴍᴇssᴀɢᴇ ʀᴇᴀᴅ.

Tʜʀᴇᴇ ʙʟᴜᴇ ✓✓✓ = Tʜᴇ ɢᴏᴠᴇʀɴᴍᴇɴᴛ ᴛᴏᴏᴋ ɴᴏᴛᴇ ᴏғ ᴛʜᴇ ᴍᴇssᴀɢᴇ.

 5. Tᴡᴏ ʙʟᴜᴇ ✓✓ ᴀɴᴅ ᴏɴᴇ ʀᴇᴅ ✓= ᴛʜᴇ ɢᴏᴠᴇʀɴᴍᴇɴᴛ ᴄᴀɴ ᴛᴀᴋᴇ ᴀᴄᴛɪᴏɴ ᴀɢᴀɪɴsᴛ ʏᴏᴜ.

 6. Oɴᴇ ʙʟᴜᴇ✓ ᴀɴᴅ ᴛᴡᴏ ʀᴇᴅ✓✓ = ᴛʜᴇ ɢᴏᴠᴇʀɴᴍᴇɴᴛ ɪs ᴄʜᴇᴄᴋɪɴɢ ʏᴏᴜʀ ɪɴғᴏʀᴍᴀᴛɪᴏɴ.

 7. Tʜʀᴇᴇ ʀᴇᴅ ✓✓✓ = Tʜᴇ ɢᴏᴠᴇʀɴᴍᴇɴᴛ ʜᴀs sᴛᴀʀᴛᴇᴅ ᴘʀᴏᴄᴇᴇᴅɪɴɢs ᴀɢᴀɪɴsᴛ ʏᴏᴜ ᴀɴᴅ ʏᴏᴜ ᴡɪʟʟ ɢᴇᴛ ᴀ ᴄᴏᴜʀᴛ sᴜᴍᴍᴏɴs sᴏᴏɴ

[সংগৃহীত]

তথ্য যাচাই করে আমরা জানতে পারি এই দাবি ভুয়ো এবং ভিত্তিহীন। নতুন আইটি আইনের আওতায় হোয়াটসঅ্যাপ মেসেজে রেকর্ড বা মনিটির করা হবে না। 

উল্লেখ্য, ২৫শে ফেব্রুয়ারী ২০২১ ভারতীয় “তথ্য ও সম্প্রচার মন্ত্রক” একটি নতুন আইটি আইন লাগু করেন। এই আইনের বিরোধিতায় হোয়াটসঅ্যাপ ২০২১ দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়। নতুন আইটি আইন অনুযায়ী যে কোন মেসেজ এর উৎস বা যেকোনো মেসেজ এর বিষয়ে জানার অধিকার সরকারের কাছে থাকবে যা হোয়াটসঅ্যাপ’র ট্রেসেবিলিটিটি “এন্ড টু এন্ড” এনক্রিপ্সনের বিরুদ্ধে যায়। এই পদ্ধতি অন্যদের কে মেসেজটি প্রথম পাঠিয়েছিল তা জানা থেকে বিরত রাখে। 

ভাইরাল মেসেজের দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা হোয়াটসঅ্যাপ’র ওয়েবসাইটে যাই। সেখানে হোয়াটসঅ্যাপ’র “সিকুরিটি অ্যান্ড প্রাইভেসি” অপশনে গিয়ে দেখতে পাই কোনও কিছুই বদলায়নি। নতুন আইটি আইনের পরেও সবকিছু একই রয়েছে। একটি টিক মানে মেসেজটি পাঠানো হয়ে গিয়েছে, দুটি টিক মানে অপর পক্ষের কাছে মেসেজটি পৌঁছে গিয়েছে এবং নীল টিক মানে অপর পক্ষে মেসেজটি দেখে নিয়েছে।

এন্ড-টু-এন্ড এনক্রিপ্সন এর ব্যাপারে লেখা রয়েছে, গোপনীয়তা এবং সুরক্ষা আমাদের ডিএনএ-তে রয়েছে তাই আমাদের অ্যাপে রয়েছে এন্ড-টু-এন্ড এনক্রিপ্সন। আপনার মেসেজ, ছবি, ভিডিও, ভয়েস মেসেজ, ডকুমেন্ট, স্ট্যাটাস আপডেট এবং সমস্ত কলের তথ্য সুরক্ষিত। 

এমনকি ফরওয়ার্ডেড মেসেজগুলিও এনক্রিপ্টেড হয়। ভুয়ো খবর এবং গুজব এড়ানোর জন্য কোনও মেসেজ যদি বেশি ফরওয়ার্ড করা হয় তবে তার ওপরে ‘ফরওয়ার্ডেড’ বা ‘ফরওয়ার্ডেড ম্যানি টাইমস’ লেখা হয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। নতুন আইটি আইনের আওতায় হোয়াটসঅ্যাপ মেসেজে রেকর্ড বা মনিটির করা হবে না।

Avatar

Title:না, নতুন আইটি নিয়ক অনুযায়ী হোয়াটসঅ্যাপ মেসেজ মনিটর করা হবে না

Fact Check By: Nasim A 

Result: Misleading


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *