না, ইসলাম ধর্ম গ্রহণ করেনি জনপ্রিয় অভিনেতা রামচরন

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভুয়ো প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, তেলেগু চলচিত্রের অভিনেতা রামচরন ইসলাম ধর্ম গ্রহণ করলেন। ওই খবরের থাম্বনেলে দেখা যাচ্ছে রামচরন একটি সাদা রঙের ফেজটুপি পরে হাত জোড় করে দাড়িয়ে আছে। শিরোনামে লেখা রয়েছে, “তামিল নায়ক রাম চরণ ইসলাম গ্রহণ করেছেন”। পোস্টরে ক্যাপশনেও একই কথা লেখা রয়েছে।  

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০০৯ সালের রামচরন-এর একটি পীর দরগায় দর্শনে যাওয়ার ছবিকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Ra Charan f.png
ফেসবুক আর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে থাম্বনেলে থেকে দুটি ছবিকে আলাদা করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে দেখতে পাই, ‘ইরাজু স্টোরি’ নামে একটি ব্লগ থেকে ২০১০ সালে এই ছবিগুলি শেয়ার করা হয়। এই ব্লগ অনুযায়ী এগুলি অন্ধ্রপ্রদেশ্রে কাডাপ্পা দরগার ছবি। 

Kadappa.png
ব্লগ পোস্ট আর্কাইভ

এরপর কিওয়ার্ড সার্চ করে বিনোদন সংবাদমাধ্যম ‘ফিল্মিবিট’র ২০০৯ সালের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, মগধীরা ছবির প্রমোশনে অভিনেয়া রামচরন বিখ্যাত কাডাপ্পার আমিন পীর দরগায় দর্শনে যান। 

Teja.png
প্রতিবেদন আর্কাইভ

এরপর ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই ২০০৯ থেকে শুরু ২০২০ সালে অবধি এই ছবিগুলিকে বিভিন্ন ভিডিওতে ব্যবহার করা হয়েছে। সব ভিডিওরই শিরোনামে লেখা রয়েছে এগুলি কাডাপ্পার আমিন পীর দরগার ছবি। 

এরপর আরও দেখতে পাই সংবাদমাধ্যম ‘ডেকান হার্লাড’কে একটি সাক্ষাৎকারে রামচরন জানিয়েছেন তিনি নিজে ধার্মিক এবং আধ্যাত্মিক। তিনি প্রতিবছর সবরিমালা মন্দিরে ৪৫ দিনের আয়াপ্পা দীক্ষায় অংশ নেন। 

প্রচলিত বিশ্বাস অনুযায়ী, আয়াপ্পা ভগবান শিব ও বিষ্ণুর সন্তান। বিষ্ণু যখন ব্রহ্মাসুরকে হত্যার জন্য মোহিনী রূপ ধারণ করেছিলেন, তখন মহাদেব তাঁর রূপে আকৃষ্ট হন। তাঁদের মিলনে জন্ম হয় আয়াপ্পার।

aiyappa.png
প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০০৯ সালের রামচরন-এর একটি পীর দরগায় দর্শনে যান। সেই ছবিকেই বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Avatar

Title:না, ইসলাম ধর্ম গ্রহণ করেনি জনপ্রিয় অভিনেতা রামচরন

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.