না, শ্রীলঙ্কান সরকার রাম মন্দিরের জন্য দেবী সীতার কোনও পাথর উপহার করেনি

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যেম একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, লঙ্কায় দেবী সীতা যেই পাথরে বসতেন সেই পাথরটি রাম মন্দিরের স্থাপন করার জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের হাতে তুলে দিল শ্রীলঙ্কা সরকার। ৩.৩৪ মিনিটের এই ভিডিওতে দেখা যাচ্ছে, আদিত্যনাথ এবং কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ‘শ্রীলঙ্কান এয়ারলাইনস’ লেখা একটি প্লেনের সামনে দাঁড়ালেন। এরপর কয়েকজন বৌদ্ধ সন্ন্যাসী হাতে একটি মূর্তি জাতীয় বস্তু নিয়ে প্লেন থেকে নামলেন এবং এরপর সবাই মিলে একসাথে হাটতে শুরু করলেন। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “শ্রীলঙ্কায় অশোক বটিকাতে মা সীতা যেই পাথরটিতে সব সময় বসতেন,  আজ শ্রীলঙ্কা সরকার সেই পাথরটি শ্রীলঙ্কা এয়ারলাইনসে করে যোগী জীর হাতে পৌঁছে দিয়েছেন। এই পাথর টি অযোধ্যার রাম মন্দিরে স্থাপন করা হবে। জয় শ্রীরাম! 🚩🚩🚩।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। উত্তরপ্রদেশের কুশীনগর বিমানবন্দরের শ্রীলঙ্কান বৌদ্ধ সন্ন্যাসীদের আগমনের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক

তথ্য যাচাই  

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওকে ‘ইনভিড-উই-ভেরফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে সরকারি মিডিয়া ইউনিট ‘পিআইবি (PIB)’-এর ২০২০ সালের ২০ অক্টোবরের প্রেস রিলিজে এর অনুসন্ধান পাই। জানতে পারি, এটি উত্তরপ্রদেশের কুশীনগর বিমানবন্দর উদ্বোধনের সময়ের ঘটনা। এদিন প্রধানমন্ত্রী প্রথমে এই আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন করেন এবং তারপর কুশীনগরের মহাপরিনির্বাণ মন্দিরে ‘বৌদ্ধ অভিধম্ম’ দিবস উপলক্ষে একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। শ্রীলঙ্কান মন্ত্রিপরিষদ মন্ত্রী নামাল রাজাপক্ষের নেতৃত্বে শ্রীলঙ্কার প্রতিনিধি দল, মিয়ানমার, ভিয়েতনাম, কম্বোডিয়া, থাইল্যান্ড, লাও পিডিআর, ভুটান, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, মঙ্গোলিয়া, জাপান, সিঙ্গাপুর এবং নেপালসহ অন্যান্য দেশের কূটনীতিকরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। শ্রীলঙ্কা থেকে প্রায় ১০০-এর বেশি বৌদ্ধ সন্ন্যাসী এবং ‘হোলি রেলিক’ বোর্ডের ১২ জন সদস্য প্রদর্শনের জন্য ‘বুদ্ধের পবিত্র নিদর্শন (Holy Buddha Relics)’ নিয়ে আসে। ভিডিওতে সন্ন্যাসীর হাতে ওই ‘বুদ্ধের পবিত্র নিদর্শন’ রয়েছে। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে এই সমস্ত আয়োজন করা হয়। 

16739453-9bdd3ebd53915550331492a9f14554d6.png
পিআইবি প্রেস রিলিজআর্কাইভ

কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী জি কিষাণ রেড্ডির একটি টুইটে এই ঘটনার কিছু ছবি দেখতে পারি। ২০ অক্টোবরের এই টুইটের ক্যাপশনে লেখা রয়েছে, “আশ্বিন পূর্ণিমা উপলক্ষ্যে শ্রীলঙ্কা থেকে পবিত্র বুদ্ধের নিদর্শনের আগমনে একটি আনুষ্ঠানিক পূজার আয়োজন করা হয়। এছাড়াও বৌদ্ধ সন্ন্যাসীদের স্বাগত জানিয়েছি। উত্তরপ্রদেশের কুশীনগরে আজ অভিধম্ম দিবস উদযাপনের সময় পবিত্র নিদর্শনের প্রদর্শনী করা হবে। 

আর্কাইভ

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার ২০ অক্টোবরের একটি টুইটে এই ঘটনার খবর এবং আরও কিছু ছবি দেখতে পাই। 

আর্কাইভ

ওপরে দেওয়া সমস্ত তথ্য এবং প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় শ্রীলঙ্কান সরকার যোগী আদিত্যনাথকে কোনও ‘সীতার পাথর’ দেয়নি। এই বিষয়ে কোনরকম খবরও দেখতে পাওয়া যায়নি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। উত্তরপ্রদেশের কুশীনগর বিমানবন্দরের শ্রীলঙ্কান বৌদ্ধ সন্ন্যাসীদের আগমনের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:না, শ্রীলঙ্কান সরকার রাম মন্দিরের জন্য দেবী সীতার কোনও পাথর উপহার করেনি

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *