অরুণাচল প্রদেশের পুরনো ভিডিওকে বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার দাবি করা হচ্ছে, এটি সেনা প্রধান বিপিন রাওয়াত-এর হেলিকপ্টার দুর্ঘটনার দৃশ্য। ২৩ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি হেলিকপ্টার ধীরে ধীরে নিচের দিকে নামতে শুরু করে এবং হঠাৎ করে অসুরক্ষিত ভাবে ল্যান্ড করে।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “বায়ুসেনার কপ্টার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওলাতের সঙ্গে মোট ১৪জনের মৃত্যু হয়েছে। সেটা কি দুর্ঘটনার নেহাতই দুর্ঘটনা নাকি পাইলটের ‘ডবল অমৃত সেবন’…….!! ভাবুন!!”  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। অরুণাচল প্রদেশে ভারতীয় হেলিকপ্টার Mi-17-এর ক্র্যাশ ল্যান্ডিং করার ভিডিওকে বিপিন রাওয়াতের চপার দুর্ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ুতে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় সেনা প্রধান বিপিন রাওয়াত এবং তার স্ত্রী মধুলিকা রাওয়াত ১১ জনের মৃত্যু হয়। ওই দিন বেলা ১২.৩০ নাগাদ জঙ্গল ও চা বাগানে ঘেরা কুন্নুরে ভেঙে পড়ে ভারতীয় সেনার অত্যন্ত ভরসাযোগ্য এমআই-১৭ হেলিকপ্টার। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটিকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলের মাধ্যমে কয়েকটি কি-ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। সংবাদমাধ্যম ‘হিন্দুস্তান টাইমস’-এর ইউটিউব চ্যানেলে এর অনুসন্ধান খুঁজে পাই। ভিডিওটি ১৯ নভেম্বর, ২০২১, তারিখে আপলোড করা এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “দেখুন কিভাবে IAF এর Mi-17 হেলিকপ্টারটি অরুণাচল প্রদেশে ক্র্যাশ ল্যান্ডিং করে।”  

জানতে পারি, অরুণাচল প্রদেশে ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টার Mi-17 ল্যান্ডিং করার সময় নিয়ন্ত্রন হারিয়ে ফেলে। কপ্টারের ভেতরে মোট ৫ জন উপস্থিত ছিল যার মধ্যে ২ জুন চালক। এই ঘটনায় ৫ জনই সামান্য আহত হয় কিন্তু কোনও গুরুতর ক্ষতি হয়নি। একজন স্থানীয় এই ভিডিওটি রেকর্ড করে। 

সংবাদ সংস্থা ‘এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (ANI)’ এই একই ভিডিও ১৮ নভেম্বর তারিখে তাদের অফিসিয়ার টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করে। টুইটের ক্যাপশনে লেখা হয়, “২ জন পাইলট এবং ৩ জন সদস্য সহ ভারতীয় বিমান বাহিনীর Mi-17 হেলিকপ্টার আজ পূর্ব অরুণাচল প্রদেশের একটি হেলিপ্যাডের অনিয়ন্ত্রিতভাবে ল্যান্ড করে। সকলেই সামান্য আঘাত পেয়েছে এবং সুস্থ আছে।”   

আর্কাইভ টুইট 

এই একই ভিডিও সংবাদমাধ্যম ‘ইস্টমোজো’ তাদের অফিশিয়াল টুইটার আকাউন্ট থেকেঅ শেয়ার করে। পোস্টের মাধ্যমে জানানো হয়, “বৃহস্পতিবার অরুণাচলের আঞ্জাও জেলার রোচাম হেলিপ্যাডে ইন্ডিয়ান এয়ার ফোর্সের MI-17 হেলিকপ্টার অনিয়নন্ত্রিতভাবে ল্যান্ড করে এবং কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। হেলিকপ্টারটি ভারতীয় সেনাবাহিনীর জন্য হায়ুলিয়াং থেকে রোচাম পর্যন্ত রেশন নিয়ে যাচ্ছিল। হেলিকপ্টারের ভেতরে ২ জন পাইলট, ১ জন ইঞ্জিনিয়ার এবং ২ জন সদস্য ছিলেন।” 

আর্কাইভ টুইট 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। অরুণাচল প্রদেশে ভারতীয় হেলিকপ্টার Mi-17-এর ক্র্যাশ ল্যান্ডিং করার ভিডিওকে বিপিন রাওয়াতের চপার দুর্ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

Avatar

Title:অরুণাচল প্রদেশের পুরনো ভিডিওকে বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Nasim Akhtar 

Result: False


Leave a Reply

Your email address will not be published.