রাজস্থানে গ্রেফতার অন্য একটি যুবতিকে বৈশালী যাদব দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে আটকে পড়ার নাটকের অভিযোগে বৈশালী যাদবকে গ্রেফতার করলো উত্তরপ্রদেশ পুলিশ। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে কয়েকজন পুলিশ কর্মী একজন যুবতীকে ঘিরে দাড়িয়ে রয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “কি রকম খচ্চর মেয়ে দেখুন। সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করেছিল #ইউক্রেনে আটকে আছি, #ভারত সরকার এয়ারলিফট করার কোনো চেষ্টা করছে না। পরে #বৈশালী যাদব নামের এই মেয়েটিকে খুঁজে পাওয়া গেলো উত্তরপ্রদেশের হারদই জেলার তেরা পুরসইলি গ্রামের থেকে। এর বাবা #সমাজবাদী পার্টির নেতা।।“ 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। বৈশালী যাদব ইউক্রেনে ছিলেন, বর্তমানে রোমানিয়াতে আছেন ভারতে নয়। লাইভ ভিডিওতে বেআইনি বন্দুক থেকে গুলি ছোঁড়ার অপরাধে গ্রেফতার কমলা চৌধুরীকে বৈশালী যাদব দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে।  

ফেসবুক্ পোস্ট আর্কাইভ 

উল্লেক্ষ্য, রুশ-ইউক্রেন যুদ্ধ পরিবেশে আটকে পড়ে প্রায় ২০ হাজার ভারতীয় শিক্ষার্থী। বৈশালী যাদব নামের একজন ছাত্রী হলেন তাদের মধ্যে একজন। বৈশালী যাদব একটি ভিডিও পোস্টের মাধ্যমে ভারত সরকারের সমালোচনা করে জানিয়েছিল ইউক্রেনে আটক ছাত্রদের ভারত ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য তাগিদ নেই।  

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে ফ্যাক্ট ক্রিসেন্ডো হরদোই থানার এসপি রাজেশ দ্বিবেদীর সাথে যোগাযোগ করে। তিনি এই দাবি নাকচ করে বলেন, উত্তরপ্রদেশ পুলিশ বৈশালীকে গ্রেফতার করেনি এবং তিনি বর্তমানে ভারতে নেই। 

সাংবাদিক রাজা পাল একটি টুইটের মাধ্যমে পোস্টের দাবি খণ্ডন করে এসপি রাজেশ দ্বিবেদীর একটি ভিডিও বার্তা শেয়ার করে জানিয়েছেন “হরদোই পুলিশ স্পষ্ট করেছে যে, মেয়েটি সাহায্য চেয়েছিল, সে বর্তমানে রোমানিয়ায় রয়েছে, টুইটটি এড়িয়ে যাবেন না।  হরদোইয়ের পুলিশ ক্যাপ্টেন, কি বলছেন শুনুন। বিজেপির লোকেরা ভুয়ো খবর ছড়াচ্ছে, মেয়েটির ঘটনা ভুয়ো নয়, তার সাহায্য দরকার।” 

ফেসবুকে একটি ভিডিও খুঁজে পাই যেখানে রাজেশ দ্বিবেদী বৈশালীকে নিয়ে ছড়ানো ভাইরাল দাবিকে অসত্য বলে স্পষ্ট করেন। দেখতে ক্লিক করুন এখানে। 

সংবাদমাধ্যম দৈনিক ভাস্করের মাধ্যমে বৈশালী যাদব এই দাবিটিকে ভুল বলে জানান। তিনি বলেন তিনি ইউক্রেনে ছিলেন, বর্তমানে রোমানিয়াতে আছেন ভারতে নয়। 

এখান থেকে স্পষ্ট হয়ে যাই ভাইরাল এই পোস্টে থাকা মেয়েটি বৈশালী যাদব নয়। 

পোস্টের ছবিতে মেয়েটি কে ?   

এই প্রশ্নের উত্তর খুঁজতে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। রাজস্থানের  নাগৌর পুলিসের অফিশিয়াল টুইটার হ্যান্ডলে এই ছবির অনুসন্ধান পাই। ৩ মার্চ, ২০২২, তারিখের একটি টুইটে এই ছবি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়, “সোশ্যাল মিডিয়ায় অস্ত্রসহ ভিডিও ভাইরাল করে সাধারণ মানুষের মধ্যে আতঙ্কের পরিবেশ সৃষ্টিকারী তরুণীকে গ্রেপ্তার। ২৪ ঘণ্টার মধ্যে নাগৌর থেকে গ্রেফতার করা হয় মেয়েটিকে।” 

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে মুখ্যধারার বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে এই ঘটনার উল্লেখ পাই। ’এনডি টিভি’র প্রতিবেদন অনুযায়ী মেয়েটির নাম কমলা চৌধুরী। 

প্রতিবেদন আর্কাইভ 

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় ভাইরাল ছবিতে থাকা মেয়েটি বৈশালী যাদব নয়, কমলা চৌধুরী। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। লাইভ ভিডিওতে বেআইনি বন্দুক থেকে গুলি ছোঁড়ার অপরাধে গ্রেফতার কমলা চৌধুরীকে বৈশালী যাদব দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে

Avatar

Title:রাজস্থানে গ্রেফতার অন্য একটি যুবতিকে বৈশালী যাদব দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.