না, পশ্চিমবঙ্গে বিজেপি পোস্টার নষ্ট করার এটি ভিডিও নয়

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, পশ্চিমবঙ্গে বিজেপির পোস্টার নষ্ট করা হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে দেখা যাচ্ছে, গেরুয়া পোশাক পরা একজন একটি বিজেপির ব্যানার নষ্ট করছে। পোস্টের ক্যাপশনে হিন্দি ভাষায় লেখা রয়েছে, ২০০টি আসন উপহার দিল পশ্চিমবঙ্গের জনতা। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। আসামের একটি ঘটনাকে বাংলার ভিডিও দাবি করে ফেক নিউজ ছড়ানো হচ্ছে। 

ফেসবুক

তথ্য যাচাই  

এই ভিডিওটিকে কয়েকটি ফ্রেমে ভাগ করে রিভার্স ইমেজ সার্চ করি। সংবাদমাধ্যম “টাইম৮”-এর একটি ভিডিওতে এই ভিডিওটি দেখতে পাই। চলতি বছরের ১০ মার্চ টাইম৮-এর ফেসবুকে এই ভিডিওটি শেয়ার করা হয়েছে। এর ক্যাপশননে লেখা রয়েছে, “শিলাদিত্য দেব টিকিট না পাওয়ায় বিজেপি কার্যকর্তারা তাদের পোস্টার-ব্যানার নষ্ট করছে।“  

ফেসবুক

এরপর আমরা টাইম৮ এর সাথে যোগাযোগ করি। তাদের তরফে জানানো হয়, “এই দাবি একেবারেই ভুয়ো। এটি পশ্চিমবঙ্গ নয়, আসলে এটি আসামের একটি ভিডিও। ভিডিওতে হোজাই জেলার বিজেপি নেতা তথা প্রাক্তন বিধায়ক শিলাদিত্য দেব-এর সমর্থকদের দেখা যাচ্ছে। আসলে এবছর শিলাদিত্য দেব টিকিট পায়নি। তাই সেই রাগেই তার সমর্থকরা বিজেপির সমস্ত পোস্টার-ব্যানার ছিঁড়ে দেয়। এই ভিডিওর সাথে পশ্চিমবঙ্গের কোনও সম্পর্ক নেই।

এরপর এই বিষয়ে আরও তথ্য জানার জন্য হোজাই জেলার বিজেপি সোশ্যাল মিডিয়া ম্যানেজার সুমন সেন-এর সাথে যোগাযোগ করি। তিনি আমাদের জানান, “এটি শিলাদিত্য দেব-এর বাড়ির বাইরের ঘটনা। এবার তাকে টিকিট না দেওয়ায় তার সমর্থকরা বিজেপির সমস্ত পোস্টার নষ্ট করে। এরপর শিলাদিত্য এই ঘটনার জন্য ক্ষমাও চেয়েছে।“ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি অপ্রাসঙ্গিক। আসামের একটি ঘটনাকে বাংলার ভিডিও দাবি করে ফেক নিউজ ছড়ানো হচ্ছে। 

Avatar

Title:না, পশ্চিমবঙ্গে বিজেপি পোস্টার নষ্ট করার এটি ভিডিও নয়

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.