২০১৯ সালের ভিডিওকে ভারতের করোনার পরিস্থিতির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল

Coronavirus False

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পুরনো ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, পাকিস্তান থেকে অক্সিজেন এবং ডাক্তার সহ ৫০টি অ্যাম্বুলেন্স ভারতে পাঠানো হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে একটি বাঁক জাতীয় রাস্তায় অনেকগুলি অ্যাম্বুলেন্স একটি সারি ধরে পর পর দাড়িয়ে রয়েছে। ভিডিওর ওপর লেখা রয়েছে, “#Pakistan# #EidwithEdhi#”। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “পাকিস্তান থেকে ৫০ টি এম্বুলেন্স অক্সিজেন ও ডাক্তারসহ ভারতের পথে ….”। এর আগেও ফ্যাক্ট ক্রিসেন্ডো এই একই দাবি সহ বেশ কয়েকটি ভুয়ো পোস্ট এবং ভিডিওর তথ্য যাচাই করে সেগুলিকে ভুল প্রমান করেছে। ওই তথ্য যাচাইগুলি এখানে পড়ুন।  

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ২০১৯ সালের একটি ভিডিওকে ভুয়ো দাবির সাথে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। 

ফেসবুক

উল্লেখ্য, দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ ৷ ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা ৷ দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় চার লক্ষ। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। দেশের অনেক হাসপাতালেই দেখা গিয়েছে বেড বা অক্সিজেন না পেয়ে প্রাণ হারিয়েছেন অনেক আক্রান্ত রোগী। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে “ইনভিড-উই-ভেরিফাই” টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে কোনও তথ্য পাওয়া যায় না। এরপর ভিডিওটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করে দেখতে পাই প্রতিটি অ্যাম্বুলেন্সের গায়ে লেখা রয়েছে “Edhi (ইধি)”। এরপর গুগল, ইউটিউব সহ সমস্ত সোশ্যাল মিডিয়ায় প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করেও ভিডিওর কোনও সূত্র পাওয়া যায় না।  

ইধি থেকে জানতে পারি “ইধি ফাউন্ডেশন” হল পাকিস্তানের একটি জনকল্যাণমূলক সংস্থা। প্রয়াত সমাজকর্মী আব্দুল সাত্তার ইধি প্রতিষ্ঠিত “ইধি ফাউন্ডেশনে” বিশ্বের বহু দেশে সামাজিক উন্নয়ন কর্মসূচিতে জড়িত। করাচিতে অবস্থিত এই সংস্থার বর্তমান প্রধান সাত্তার ইধির ছেলে ফয়সল ইধি। 

এরপর এই সংস্থার অফিসিয়াল ফেসবুক পেজ ঘুরে দেখতে পাই ২০১৯ সালের ৮ অক্টোবর ভাইরাল হওয়া ভিডিওটি শেয়ার করা হয়েছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “চকোঠিতে শান্তিপূর্ণ আজাদী মার্চকে শান্তিপূর্ণ করতে জনাব ফয়সাল ইধি নিজে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন।“ 

আর্কাইভ

আরও জানতে পারি, করোনা মোকাবিলায় ভারতকে সাহায্যের প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের সমাজকর্মী এবং মানবাধিকার রক্ষা আন্দোলনের ‘মুখ’ ফয়সল ইধি। জনকল্যাণমূলক সংস্থা ইধি ফাউন্ডেশনের প্রধান ভারতে ৫০টি অ্যাম্বুল্যান্স এবং স্বেচছাসেবক পাঠানোর অনুমতি চেয়েছেন নয়াদিল্লির কাছে। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়ে এই প্রস্তাব দিয়েছেন ফয়সল। যদিও ভারত সরকারের তরফে এই প্রস্তাবের উত্তরের কোনও খবর আমরা দেখতে পাইনি। 

Edhi offers help.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৯ সালের জনকল্যাণমূলক সংস্থা ইধি ফাউন্ডেশনের একটি ভিডিওকে ভুয়ো দাবির সাথে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

Avatar

Title:২০১৯ সালের ভিডিওকে ভারতের করোনার পরিস্থিতির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.