না, ইন্টিলিজেন্স ব্যুরো (IB) বাংলার নির্বাচনের কোনও সমীক্ষা প্রকাশ করেনি

False Political

গত ২৯ এপ্রিল বাংলার বিধানসভা নির্বাচনের আট দফার ভোটগ্রহণ সম্পূর্ণ হয়েছে। এর মধ্যেই একটি ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ইন্টিলিজেন্স ব্যুরো (IB) রিপোর্ট অনুযায়ী বাংলায় তৃণমূল জিতছে। ছবিতে দেখা যাচ্ছে সবার ওপরে ইংরেজিতে লেখা রয়েছে “ইন্টিলিজেন্স ব্যুরো (IB)” এবং তার ঠিক নিচে লেখা রয়েছে, “পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০২১”। ছবির ঠিক মাঝখানে তালিকা বানিয়ে লেখা রয়েছে, তৃণমূল পাবে ২০১-২০৫ টি আসন এবং ৪৪ – ৪৮ শতাংশ ভোট, বিজেপি পাবে ৯২ – ৯৬ টি আসন এবং ৩৫ – ৩৯ শতাংশ ভোট। সঙ্গে বাম জোট এবং অন্যান্যরা কত আসন পাবে তারও পরিসংখ্যান দেওয়া রয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “IB রিপোর্ট অনুযায়ী বাংলায় সবুজ ঝর তেরে আসছে এবং মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয় বারের মতো বিপুল সিট নিয়ে মুখ্যমন্ত্রী হবে। ২ তারিখের পর খেলাও হবে।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। সরকারি সংস্থা ইন্টিলিজেন্স ব্যুরো (IB) বাংলার নির্বাচনের কোনও সমীক্ষা প্রকাশ করেনি। 

IB report.png
ফেসবুক আর্কাইভ 

উল্লেখ্য, ২ মে বাংলা নির্বাচনের ফল ঘোষণা হতে চলেছে। ইতিমধ্যেই বিভিন্ন সংস্থা এক্সিত পোল সমীক্ষা প্রকাশ করেছে। যেখানে দেখা যাচ্ছে কিছু সংস্থার ফল অনুযায়ী তৃতীয় বারের জন্য মসনদে বসছে তৃণমূল আবার কিছু সংস্থার ফল বলছে বাংলায় পরিবর্তন আসছে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে কোনও যথাযথ তথ্য পাওয়া যায় না। ইন্টিলিজেন্স ব্যুরো নামের কোনও সরকারি ওয়েবসাইট খুঁজে পাওয়া যায় না। অন্যদিকে জানতে পারি, ইন্টিলিজেন্স ব্যুরো (আইবি) (আর্কাইভ) হল ভারতের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা। অভ্যন্তরীণ সুরক্ষা এবং অন্য দেশের পাল্টা গুপ্তচরবৃত্তি দমন করা এই সংস্থার দায়িত্ব। ১৮৮৭ সালের এই সংস্থা প্রতিষ্ঠা করা হয় এবং এটি বিশ্বের প্রাচীনতম গোয়েন্দা সংস্থা হিসাবে খ্যাতিমান।

এরপর বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, সরকারি সংস্থা প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) পিআইবি ফ্যাক্ট চেক টুইটার হ্যান্ডেল থেকে একটি পোস্ট করে স্পষ্ট করছেন এই দাবি ভুয়ো। টুইটের ক্যাপশনে স্পষ্ট করে বলা হয়েছে বাংলার বিধানসভা নির্বাচনের ইন্টিলিজেন্স ব্যুরোর সমীক্ষার দাবি একেবারেই ভুয়ো এবং ভিত্তিহীন। 

আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। সরকারি সংস্থা ইন্টিলিজেন্স ব্যুরো (IB) বাংলার নির্বাচনের কোনও সমীক্ষা প্রকাশ করেনি।

Avatar

Title:না, ইন্টিলিজেন্স ব্যুরো (IB) বাংলার নির্বাচনের কোনও সমীক্ষা প্রকাশ করেনি

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *