না, এটি সম্প্রতি বন্যা কবলিত এলাকায় মমতার পরিদর্শনের ছবি নয়; এটি ২০১৭ সালের ছবি

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, প্রবল বৃষ্টির জন্য় জলমগ্ন এলাকা পরিদর্শন করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পোস্ট করা এই ছবিতে দেখা যাচ্ছে স্বয়ং মমতা ব্যানার্জি জলের মধ্যে দাড়িয়ে আছেন এবং কাউকে যেন কিছু নির্দেশ করছেন। তার সামনেই নির্দেশ দেওয়ার ভঙ্গিতে দাড়িয়ে রয়েছেন তৃণমূল বিধায়ক ফিরহাদ হাকিম। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “প্রবল বৃষ্টিতে মুখ্যমন্ত্রীর কপ্টার অবতরণে জটিলতা, সড়কপথে জলাময় এলাকা পরিদর্শন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়”।

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। ২০১৭ সালের উত্তরবঙ্গের বন্যা কবলিত অঞ্চলগুলিতে মমতা ব্যানার্জির পরিদর্শনের ছবিকে সম্প্রতি বলে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, গত সপ্তাহের বৃষ্টির জলে নাজেহাল বেশ কিছু জেলা। বাঁধ থেকে জল ছাড়া ও নদীর জল ঢুকে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে হুগলির খানাকূল, পশ্চিম মেদিনীপুরের ঘাটাল, হাওড়ার উদয়নারায়ণপুর প্রভৃতি এলাকায়। কলাকাতার বিভিন্ন যায়গায় ড্রেনের জল উপচে রাস্তায় জমেছে এবং সেই জল অনেকের বাড়িতেও ঢুকে গিয়েছে।

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে মুখ্য ধারার বেশ কয়েকটি সংবাদ মাধ্যমে এই ছবি দেখতে পাওয়া যায়। 

সংবাদ মাধ্যম ‘এন ডি টিভি’-এর ২০১৭ সালের ২২ অগস্ট’র একটি প্রতিবেদনে থেকে জানতে পারি, বন্যার জলে রাজ্যের কোচবিহার, দক্ষিণ দিনাজপুর, উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং মালদা জেলার বিস্তীর্ণ অঞ্চল বিধ্বস্ত হয়। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উত্তরবঙ্গের এই বিধ্বস্ত অঞ্চলগুলির পরিস্থিতি দেখতে নিজে পরিদর্শন করতে যান। এই ছবি সেই সময়রেই। মুখ্যমন্ত্রী বলেছিলেন, এই বন্যায় ১৫২ জন মানুষ মারা গিয়েছে, ১.৫ কোটি লোক ঘরছাড়া হয়েছে এবং ১৪ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। 

এন ডি টিভি প্রতিবেদন আর্কাইভ 

সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’-এর ২০১৭ সালের ২১ অগস্ট’র একটি প্রতিবেদনেও এই ছবি দেখতে পাওয়া যায়। এখানেও একই কথা লেখা রয়েছে।   

ইন্ডিয়া টুডে প্রতিবেদন আর্কাইভ 

কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, ২০১৭ সালের ২১ অগস্ট মমতা ব্যানার্জির অফিসিয়াল ফেসবুক পেজ থেকে এই ছবিটি শেয়ার করা হয়েছিল। পোস্টের ক্যাপশনে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, “উত্তরবঙ্গের মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের বন্যা কবলিত এলাকাগুলি ঘুরে দেখলাম। আগে, দক্ষিণবঙ্গের বন্যা ক্ষতিগ্রস্ত এলাকাগুলি পরিদর্শন করেছিলাম। ত্রাণসামগ্রী যাতে সবার কাছে পৌঁছে যায় এবং মেরামতের কাজ তাড়াতাড়ি শুরু হয় সেই বিষয়ে সংশ্লিষ্ট অফিসারদের সাথে বৈঠক করেছি। আপনাদের জন্য কিছু ছবি এখানে দেওয়া হল।”

ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করলে জলে দাড়িয়ে মুখ্যমন্ত্রীর এই পরিদর্শনের ভিডিও বিভিন্ন সংবাদ মাধ্যমের চ্যানেলে পাওয়া যায়। 

‘এবিপি আনন্দ’-এরএকটি  ভিডিও প্রতিবেদন থেকে জানতে পারি, এট মালদা জেলার নারায়ণপুর অঞ্চল পরিদর্শনের ছবি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৭ সালের উত্তরবঙ্গের বন্যা কবলিত অঞ্চলগুলিতে মমতা ব্যানার্জির পরিদর্শনের ছবিকে সম্প্রতি বলে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:না, এটি সম্প্রতি বন্যা কবলিত এলাকায় মমতার পরিদর্শনের ছবি নয়; এটি ২০১৭ সালের ছবি

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.