অপ্রাসঙ্গিক পুরনো ভিডিওকে পোল্যান্ডে আমেরিকার প্যারাট্রুপ মোতায়েন দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল    

False International

রাশিয়া ইউক্রেন যুদ্ধ কেন্দ্র করে ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভুয়ো পোস্টের একরকম ঝড় নেমেছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার সেটিকে ইউক্রেন পোল্যান্ড সীমান্তে মার্কিন প্যারাট্রুপ মোতায়েন করার হলো বলে দাবি করা হচ্ছে,। ৬ মিনিট ৫৯ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে অনেকগুলি সামরিক বাহিনী সারিবদ্ধ ভাবে যুদ্ধ বিমানে উঠছে এবং কিছুক্ষণ পরেই এই সৈন্য বাহিনীর দল এক এক করে বিমান থেকে ঝাপিয়ে পড়ছে। প্যারাসুটের সাহায্যে মুক্ত আকাশে নিজের ভারসাম্য নিয়ন্ত্রন করে মাটিতে নেমে পড়লো। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “ আজ ইউক্রেন পোল্যান্ড সীমান্তে ন্যাটোর আমেরিকান প্যারাট্রুপারদের বিশেষ টহল। (রাশিয়া ইউক্রেন যুদ্ধের সর্বশেষ লাইভ তথ্য পেতে 𝗕𝗮𝗻𝗴𝗹𝗮𝗱𝗲𝘀𝗵𝗶𝗮𝗻 পেইজে Follow করে সাথে থাকুন।) “ 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। আমেরিকার সামরিক বাহিনীর প্রশিক্ষণের পুরনো ভিডিওকে রুশ-ইউক্রেন সংঘর্ষের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।   

ফেসবুক পোস্ট  

উল্লেখ্য, রাশিয়া ইউক্রেনের এই যুদ্ধে প্রায় ৫৫০ জনেরও বেশি নিহত ও ১,০০০ জন ইউক্রেনবাসি  আহত হয়েছে। ২ থেকে ৪ হাজার ইউক্রেন সৈন্য ও ৫ থেকে ৬ হাজার জন রাশিয়া সৈন্য নিহত হয়েছে। প্রায় ২৫ লক্ষ ইউক্রেনবাসি শরণার্থী হয়েছে। বিস্তারিত পড়তে ক্লিক করুন এখানে। 

রাশিয়ার এই আক্রমণাত্মক নীতিকে রুখতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের পার্শ্ববর্তী দেশ ও ন্যাটোর সদস্য পোল্যান্ডে ৩,০০০ আমেরিকি সৈন্য মোতায়েন করেছে।    

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভেঙ্গে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলে খুব সহজেই এই ভিডিওর আসল তথ্য খুঁজে পাই। 

আমেরিকা সৈন্য কেন্দ্রিক ইউটিউব চ্যানেল “এয়ারসোর্স মিলিটারি”- নামের ইউটিউব চ্যানেলে এই ভিডিওর অনুসন্ধান পাই। ২০১৬ সালের ২৮ মে তারিখে আপলোড করা এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে “ C-১৭ থেকে প্যারাট্রুপারস স্ট্যাটিক লাইন জাম্প“। ভিডিওর বর্ণনাতে জাননো হয় ৮২ তম এবং ১০১ তম এয়ারবর্ন ডিভিশনের প্যারাট্রুপাররা উত্তর ক্যারোলিনার ফোর্ট ব্র্যাগে সিসিলি ড্রপ জোনের উপরে C-১৭ গ্লোবমাস্টার III বিমান থেকে স্ট্যাটিক লাইন জাম্প করছে। 

’এয়ারলাইমেজ’ নামের ইউটিউব চানেলেও এই ভিডিও খুঁজে পাই। ২০১৬ সালে ৮২ তম এয়ারবর্ণ ডিভিশনের প্যারাট্রুপ দের সি-১৭ গ্লোবমাস্টার বিমান থেকে স্ট্যাটিক লাইন জাম্পের ভিডিও বলে জানানো হয়। 

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে military.com- পোর্টালেও এই ভিডিও একই ব্যাখা সহ জানানো হয়। 

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় আমেরিকার প্যারাট্রুপ  সৈন্যদের স্ট্যাটিক লাইন জাম্প করার পুরনো ভিডিওকে পোল্যান্ডে আমেরিকা প্যারাট্রুপ  মোতায়েন দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। আমেরিকার প্যারাট্রুপ  সৈন্যদের স্ট্যাটিক লাইন জাম্প করার পুরনো ভিডিওকে পোল্যান্ডে আমেরিকা প্যারাট্রুপ  মোতায়েন দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:অপ্রাসঙ্গিক পুরনো ভিডিওকে পোল্যান্ডে আমেরিকার প্যারাট্রুপ মোতায়েন দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.