শিকারা ছবি দেখে আডবাণীর ভাবুক হওয়ার পুরনো ভিডিওকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল 

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার দাবি করা হচ্ছে, দ্য কাশ্মীর ফাইলস ছবি দেখে কেঁদে ফেললেন বিজেপি নেতা লাল কৃষ্ণ আডবাণী । পোস্টের এই ভিডিওতে দেখা যাচ্ছে l লাল কৃষ্ণ আডবাণী একটি সোফায় বসে রয়েছেন এবং তিনি ভাবুক হয়ে পড়েছেন। পাশে বসে থাকা কয়েকজন তাকে সান্তনা দিচ্ছেন। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “কাশ্মীরি হিন্দু পণ্ডিতদের উপর যে অত্যাচার হয়েছিল, সেই ঘটনার উপর তৈরী সিনেমা the kashmir files দেখতে এসে কেঁদে ফেললেন ভারতের বরিষ্ঠ নেতা তথা বিজেপির অবিভাবক শ্রী লালকৃষ্ণ আদভানি জী,💞💞💞💞 ভগবান ওনাকে সুস্থ রাখুক🙏🙏🙏🙏।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। শিকারা ছবি দেখে লাল কৃষ্ণ আডবাণীর ভাবুক হওয়ার পুরনো ভিডিওকে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত দ্য কাশ্মীর ফাইলস ছবির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, ১৯৯০ সালে কাশ্মীরে হিন্দু পণ্ডিতদের গনহত্যার পেক্ষাপটে নির্মিত দ্য কাশ্মীর ফাইলস চলতি মাসের ১১ তারিখ মুক্তি পায়। এই ছবির পরিচালক হলেন বিবেক অগ্নিহত্রি। 

কাশ্মীর হিন্দু পণ্ডিতদের উপর নির্যাতন কেন্দ্রিক আরেকটি হিন্দি ছবি ২০২০ সালের ৭ ফেব্রুয়ারী তারিখে মুক্তি পেয়েছিল। বিধু বিনোদ চোপড়া পরিচালিত এই সিনেমার নাম ছিল শিকারা। 

লাল কৃষ্ণ আডবাণী ভারতীয় জনতা পার্টির সহ-প্রতিষ্ঠাতা এবং একজন প্রবীণ নেতা। ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি উপ প্রধানমন্ত্রীর পদে ছিলেন।

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা প্রথমে ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলে, মুখ্যধারার সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টিভি’র ইউটিউব চ্যানেলে হুবহু এই একই ভিডিওর অনুসন্ধান পাই। ২০২০ সালের ৭ ডিসেম্বর তারিখে আপলোড করা এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “বিধু বিনোদ চোপড়ার শিকারা দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন এল কে আদবানি।”

সিনেমা নির্মাতা বিধু বিনোদ চোপড়ার টুইটার প্রোফাইলে এই একই ভিডিও খুঁজে পাই। ৭ ডিসেম্বর, ২০২০, তারিখে পোস্ট করা এই টুইটের ক্যাপশনে লিখেছিলেন “#শিকারার স্পেশাল স্ক্রিনিংয়ে শ্রী এল কে আডবাণী স্যার। সিনেমাটির প্রশংসার জন্য আমরা অত্যন্ত বিনীত এবং কৃতজ্ঞ।”

আর্কাইভ টুইট 

এই ঘটনাকেন্দ্রিক আরেকটি ভিডিও প্রতিবেদন নীচে দেওয়া হলঃ 

তথ্য ও প্রমানের সাপেক্ষ্যে স্পষ্ট হয়ে যায় শিকার ছবি দেখার পর আবেগপ্লুত হওয়ার পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। শিকারা ছবি দেখে লাল কৃষ্ণ আডবাণীর ভাবুক হওয়ার পুরনো ভিডিওকে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত দ্য কাশ্মীর ফাইলস ছবির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:শিকারা ছবি দেখে আডবাণীর ভাবুক হওয়ার পুরনো ভিডিওকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.