মোদীর জন্মদিনে ঘটে যাওয়া চেন্নাইয়ের বেলুন বিস্ফোরণের ছবি দাবি করে ভুয়ো গ্রাফিক্স শেয়ার

False Political

২০১৭ সালের একটি ঘটনার ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন পালন করতে গিয়ে ২০০০ হিলিয়াম বেলুন বিস্ফোরনে আহত ৩০ বিজেপি কর্মী। পিপলস রিপোর্টার নামে একটি বাংলা নিউজ পোর্টাল থেকে এই ভুয়ো ছবিটি শেয়ার করা হয়েছে। ছবির ওপরের অংশে দেখা যাচ্ছে অনেকগুলি বেলুনে আগুন লেগে আছে এবং নিচের অংশে লেখা রয়েছে, “সামাজিক বিধি অগ্রাহ্য করে ২০০ও হিলিয়াম বেলুন সহ প্রধানমন্ত্রীর জন্মদিন পালন। বিস্ফোরণে আহত ৩০ বিজেপি কর্মী।“ 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এটি ২০১৭ সালে অন্য একটি বেলুন বিস্ফোরনের ঘটনার ছবি। 

Modi's birthday.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

পোস্টের ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে দ্যা ট্রিবিউন নামে একটি ইংরেজি সংবাদমাধ্যমের ২০১৭ সালে ১৯ অক্টবরের একটি প্রতিবেদনে (আর্কাইভ) এর অনুসন্ধান পাওয়া যায়। পাঞ্জাবের চণ্ডীগড়ে ‘অ্যালেন কেরিয়ার ইন্সটিউট’ নামে একটু কোচিং সেন্টারের বার্ষিক অনুষ্ঠানে গ্যাস বেলুন ফেটে ১৫ জন আহত হয়। এটি ওই দুর্ঘটনারই ছবি। 

Punjab gas ballon blast.png

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম দ্যা কুইন্টের একটি প্রতিবেদনে ২০১৭ সালের এই বিস্ফোরণের ঘটনাটির ভিডিও দেখতে পাওয়া যায়।  

স্পষ্টভাবেই প্রমানিত হয় পোস্টে দেওয়া ছবিটি মোদীর জন্মদিন পালনের সময় বিস্ফোরণের ঘটনার নয়। 

অন্যদিকে, কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘এনডিটিভি’-এর একটি প্রতিবেদন থেকে জানতে পারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন পালন করতে গিয়ে বিস্ফোরণে আহত হয় এক ডজনের বিজেপি কর্মী। হিলিয়াম গ্যাস ভরা বেলুন আতশবাজির আগুনের সংস্পর্শে এলে বিস্ফোরণের এই ঘটনা ঘটে। ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭০তম জন্মদিনে তামিলনাড়ুর চেন্নাইয়ের আমবাত্তুর এলাকায় এই ঘটনাটি ঘটে।

Modi birthday Chennai explosion.png

‘হিন্দুস্তান টাইমস’-এর ইউটিউব চ্যানেলে এই ঘটনাটির ভিডিওটি আমরা দেখতে পাই।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৭ সালে পাঞ্জাবের একটি বিস্ফোরণের ছবিকে মোদীর জন্মদিনে চেন্নাইয়ে ঘটে যাওয়া হিলিয়াম বেলুন বিস্ফোরণের ছবি বলে ভুয়ো দাবি করা হচ্ছে। 

Avatar

Title:মোদীর জন্মদিনে ঘটে যাওয়া চেন্নাইয়ের বেলুন বিস্ফোরণের ছবি দাবি করে ভুয়ো গ্রাফিক্স শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.