মহারাষ্ট্র সরকার পতনের আনন্দে উচ্ছ্বাস প্রকাশ করছেন অর্ণব গোস্বামী? জানুন সত্যতা 

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, মহারাষ্ট্র সরকার পতনের আনন্দে উচ্ছ্বাস প্রকাশ করলেন অর্ণব গোস্বামী। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে জনপ্রিয় ‘মুঝকো তু লিফট কারা দে’ গানে তাল মেলাচ্ছেন সাংবাদিক অর্ণব গোস্বামী। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “অভিনন্দন মহারাষ্ট্রের নতুন মূখ্যমন্ত্রীকে🧡🧡 অর্ণব গোস্বামী ব‍্যাক্তিগত উচ্ছাস জাহির করছেন 🤣 জয় শ্রীরাম🚩🚩🙏।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। অর্ণব গোস্বামী এবং সঙ্গীতশিল্পী আদনান সামির একটি সাক্ষাৎকারের ভিডিওকে মহারাষ্ট্র সরকার বদল ঘটনার সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, মহারাষ্ট্রে রাজনৈতিক সমীকরণ পরিবর্তন হওয়ার আবহাওয়া শুরু হয় যখন রাজনৈতিক দল শিবসেনা থেকে নির্বাচিত বিধায়ক একান্ত শিন্ডে সহ ৩৭ জন বিধায়ক দল থেকে বিচ্যুত হওয়ার মনভাবনা প্রকাশ করে এবং নির্বাচিত মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে মুখ্যমন্ত্রী হিসেবে মানতে অস্বীকার করে। শেষ অবধি মহারাষ্ট্র মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে আস্থাভোট প্রমান করতে ব্যর্থ হয় এবং মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন। একান্ত শিন্ডে বিজেপির হয়ে মুখ্যমন্ত্রী পদ দখল করেন।

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভাইরাল ভিডিও ক্লিপটির আসল উৎস খুঁজে দেখার চেষ্টা করি। ভাইরাল ভিডিওতে যেই গানে অর্ণব গোস্বামী তাল মেলাচ্ছেন সেটি হল লিফট কারা দে। জনপ্রিয় এই গানটি গেয়েছেন আদনান সামি। 

এই সুত্র ধরে ইউটিউব প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে ভাইরাল এই ভিডিওর আসল ও দীর্ঘ সংস্করণ খুঁজে পাওয়া যায়। সংবাদমাধ্যম রিপাবলিক ওয়ার্ল্ডের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ২৬ নভেম্বর তারিখে এই ভিডিও আপলোড করা হয়। এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “ভারতীয় হিসেবে গর্বিত। পদ্মশ্রী-পুরস্কারপ্রাপ্ত আদনান সামি অর্ণব গোস্বামীর সাথে কথা বলছেন।” 

এই ভিডিও উপস্থাপনার ১৫:৩০ মিনিট থেকে ১৫:৪৯ মিনিটের অংশকে কেটে ভাইরাল মহারাষ্ট্র সরকার পতনের সাথে যুক্ত করে ভাইরাল করা হচ্ছে।  

২০২০ সালে সঙ্গীতশিল্পী আদনান সামিকে ভারত সরকার দ্বারা পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত করা হয়ে। পদ্মশ্রী সম্মানে সম্মানিত হওয়ার পরে আদানান সামি রিপাবলিক ওয়ার্ল্ডকে এই সাক্ষাৎকার দিয়েছিলেন। 

এখান থেকে স্পষ্ট হয়ে যায়, ভাইরাল এই ভিডিওটি সম্প্রতির নয় বরং প্রায় দুই বছরের পুরনো। এই ভিডিও মহারাষ্ট্র সরকার পতনের সাথে কোন রকম ভাবেই সম্পর্কিত নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। অর্ণব গোস্বামী এবং সঙ্গীতশিল্পী আদনান সামির একটি সাক্ষাৎকারের ভিডিওকে মহারাষ্ট্র সরকার বদল ঘটনার সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:মহারাষ্ট্র সরকার পতনের আনন্দে উচ্ছ্বাস প্রকাশ করছেন অর্ণব গোস্বামী? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.