‘হামলার সময় মাস্ক পরায় তালিবানের প্রশংসা করল সিএনএন’- খবরটি ভুয়ো

False International

আফিগানিস্তানের রাজধানী কাবুল শহরে তালিবানের দখল নিয়ে উত্তাল গোটা বিশ্ব। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে সংবাদপত্র, সমস্ত যায়গাতেই আলোচনার মূল বিষয়বস্তু হয়ে দাড়িয়েছে তালিবানের দখল। স্বাভাবিক ভাবেই এই ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচুর ভুয়ো খবরও ছড়ানো হচ্ছে। সম্প্রতি ‘বাংলার ভূমি’ নামে একটি নিউজ পোর্টাল থেকে একটি প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, হামলার সময় মাস্ক পরে থাকায় তালিবানের প্রশংসা করলেন ইংরেজি সংবাদ মাধ্যম সিএনএন। প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “হামলার সময়ও মাস্ক, তালিবানের প্রশংসায় পঞ্চমুখ সিএনএন।“ এই খবরের বিষয়বস্তু হল সিএনএন- এর সঞ্চালকরা তালিবানের প্রশংসা করেছেন কারণ তারা হামলা করার সময়ও মুখে মাস্ক পরে ছিল। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ‘দ্যা ব্যবিলন বি’ নামের একটি কৌতুক ওয়েবসাইটের একটি খবরকে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

Taliban.png
প্রতিবেদনআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে, ‘দ্যা ব্যবিলন বি’ নামের একটি ওয়েবসাইটে একটি প্রতিবেদন দেখতে পাই যার শিরোনামে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, “হামলা করার সময় মুখে মাস্ক পরায় তালিবানের প্রশংসা করলেন সিএনএন।“ প্রতিবেদনটি পড়েই বুঝতে পারি এটি কৌতুক কারণ খবরে লেখা রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তালিবানকে হোয়াইট হাউসে টিকটক ভিডিও বানানোর জন্য আমন্ত্রন করেছে। 

download - 2021-08-17T101330.447.png
প্রতিবেদনআর্কাইভ

দ্যা ব্যবিলন বি’র অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকেও ১৬ অগস্ট এই প্রতিবেদন শেয়ার করা হয়। এই টুইটার আইডি বায়োতে লেখা রয়েছে “ভুয়ো খবর যা আপনি বিশ্বাস করতে পারেন”। 

আর্কাইভ

এই ওয়েবসাইটের ‘অ্যাবাউট আস’ সেকশন থেকে জানতে পারি এটি একটি কৌতুক ওয়েবসাইট। সেখানে লেখা রয়েছে, “দ্যা ব্যবিলন বি হল বিশ্বের সেরা কৌতুক ওয়েবসাইট। আমরা ক্রিশ্চিয়ান ধর্ম, রাজনীতি এবং প্রতিদিনের জীবন নিয়ে কৌতুক করে থাকি।“

download - 2021-08-17T101857.479.png

এরপর রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই, ‘দ্যা ব্যবিলন বি’র প্রতিবেদনে ব্যবহৃত ছবিটি সংবাদ মাধ্যম ‘বিবিসি’র ২০১২ সালের একটি প্রতিবেদনে রয়েছে। ছবির ক্যাপশন থেকে জানা যায় এটি মৌলানা ফাজলুল্লাহর নেতৃত্বে পরিচালিত পাকিস্তানি তালিবানের ২০০৭ সালের একটি ছবি। এই ছবির সাথে সম্প্রতির কাবুল দখল বা করোনা ভাইরাসের কোনও সম্পর্ক নেই কারণ এটি ১৪ বছর পুরনো একটি ছবি। 

download - 2021-08-17T102629.552.png
বিবিসি প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ‘দ্যা ব্যবিলন বি’ নামের একটি কৌতুক ওয়েবসাইটের একটি খবরকে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:‘হামলার সময় মাস্ক পরায় তালিবানের প্রশংসা করল সিএনএন’- খবরটি ভুয়ো

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *