এটি ভারতকে দেওয়া আমেরিকা ৫টি অ্যাপাচে কপ্টারের ভিডিও?

False National

IMG_20200713_150139.jpg

২০১৩ সালের অ্যাপাচে হেলিকপ্টারের একটি ভিডিওকে সোশ্যাল মিডিয়ায় একটি বিভ্রান্তিকর এবং ভুল ক্যাপশনের সাথে শেয়ার করে দাবি করা হচ্ছে এটি সম্প্রতি ভারতকে ডেলিভারি দেওয়া ৫টি অ্যাপাচে যুদ্ধ কপ্টারের ভিডিও। ফ্যাক্ট ক্রিসেন্ডো যাচাই করে দেখেছে এটি একটি পুরনো অ্যাপাচে ৬৪ডি এর ভিডিও যেখানে ভারতকে অ্যাপাচে ৬৪ই ডেলিভারি দিয়েছে আমেরিকান সংস্থা বোয়িং। 

IMG_20200713_150139.jpg
ফেসবুকআর্কাইভ 
Facbook Post: Linkআর্কাইভ

লাদাখ সীমান্ত নিয়ে চিনের সাথে টানাপোড়নের মধ্যেই মার্কি্ন বিমান সংস্থা বোয়িং ১০ জুলাই ভারতকে ৫টি অ্যাপাচে ৬৪ই কপ্টার ডেলিভারি দেয়। আমেরিকার সাথে চুক্তি অনুযায়ী এই পর্যন্ত ভারতকে ৩৭টি অত্যাধুনিক কপ্টার সরবরাহ করা হল ওই মার্কিন সংস্থা। তার মধ্যে রয়েছে ২২টি অ্যাপাচে ও ১৫টি চিনুক কপ্টার। আরও জানতে পড়ুন (আর্কাইভ)।

তথ্য যাচাইঃ ভিডিওটি দেখেই ফ্যাক্ট ক্রিসেন্ডো বুঝতে পারে এটি পুরনো কারন যেই যুদ্ধ কপ্টারটিকে উড়তে দেখা যাচ্ছে সেটি অ্যাপারে ৬৪ই নয়। আমরা ভাইরাল এই ভিডিওটিকে কয়েকটি ফ্রেমে ভাগ করি রিভার্স ইমেজ সার্চ করি। তাতে কোন প্রমানযোগ্য কোনও তথ্য পাওয়া যায়না। কপ্টারটির গায়ে “Capt. Harm ‘Kaas’ Cazemier” লেখা দিয়ে কিওয়ার্ড সার্চ করি। 

PicsArt_07-13-03.03.38.jpg

আমরা জানতে পারি, নেদ্যারল্যান্ডের বিমান বাহিনীর “Solo Display Team” নামে একটি বিমানচালক প্রদর্শক দল ২০১৩ সালে এফ-১৬ এবং অ্যাপাচে ৬৪ডি নিয়ে একটি এয়ার শো করেছিল। ভিডিওটির স্ক্রিনশট ও উইকিপিডিয়ায় দেওয়া ছবি পাশাপাশি তুলনা করে আমরা কিছুটা স্পষ্ট হই এটি তারই ভিডিও।

IMG_20200713_150542.jpg
উইকিপিডিয়াআর্কাইভ
FotoJet.jpg

ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে ২০১৩ একটি ৪ মিনিটের অ্যাপাচে ৬৪ডি ও এফ ১৬ বিমানের এয়ার শো-এর একটি ভিডিও পাওয়া যায়। এই ভিডিওটিকেই ক্রপ করে ফেসবুকে ভাইরাল করা হয়েছে।

ফলাফলঃ তথ্য যাচাই করে আমরা সিদ্ধান্তে এসেছি উপরোক্ত দাবিটি ভুল। এটি ভারতকে ডেলিভারি করা মার্কিন সংস্থার ৫টি অ্যাপাচে কপ্টারের ভিডিও নয়। নেদারল্যান্ডের বিমান বাহিনীর “Solo Display Team” নামে একটি বিমানচালক প্রদর্শক দল ২০১৩ সালে এফ-১৬ এবং অ্যাপাচে ৬৪ডি নিয়ে একটি এয়ার শো করেছিল, এটি তার ভিডিও। ভারতকে আমিরিকা অ্যাপাচে ৬৪ই দিয়েছে আর ভিডিওটি হল ৬৪ডি কপ্টারের। ভারতকে ৩৭টি অত্যাধুনিক কপ্টার সরবরাহ করেছে বোয়িং। তার মধ্যে রয়েছে ২২টি অ্যাপাচে ও ১৫টি চিনুক কপ্টার।  

Avatar

Title:এটি ভারতকে দেওয়া আমেরিকা ৫টি অ্যাপাচে কপ্টারের ভিডিও?

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.