যোগীর সামনে নতজানু হয়ে বসে থাকা ব্যক্তিটি খুনি গ্যাংস্টার বিকাশ দুবে নন

False Politics

107790901_268386187776986_7697767707386722030_n.jpg

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে একজন ইউনিফর্ম পরা পুলিশ অফিসার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সামনে নতজানু হয়ে হাত জোড় করে বসে আছে। এই ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, এই ইউনিফর্ম পরা ব্যক্তিটি হলেন গ্যংস্টার বিকাশ দুবে। ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবিটি একেবারেই ভুল এবং বিভ্রান্তিকর। এর আগেও বুন্দেলখন্ডের একজন স্থানীয় বিজেপি নেতার সাথে যোগীর ছবি পোস্ট করে দাবি করা হয়েছিল ওই ব্যক্তি বিকাস দুবে। আমরা তথ্য যাচাই করে দেখেছিলাম ওই দাবিটি ভুয়ো । 

১০ জুলাই এনকাউন্টারে নিহত হয় খুনি বিকাশ দুবে। ৮ জন পুলিশকর্মীকে নির্মমভাবে হত্যা করার অপরাধে পালিয়ে পালিয়ে বেড়াচ্ছিলেন তিনি। পুলিশ তাকে মধ্যপ্রদেশ থেকে গ্রেফতার করে এবং পরদিন তার এনকাউন্টার হয়। 

IMG_20200714_144537.jpg
ফেসবুক আর্কাইভ 
ফেসবুকআর্কাইভ

তথ্য যাচাইঃ 

ভাইরাল হওয়া এই ছবিটির রিভার্স ইমেজ সার্চ করতেই আমরা একটি প্রতিবেদন খুঁজে পাই যেখান থেকে এর আসল সন্ধান পাওয়া যায়। ২০১৮ সালের ২৮ জুলাইয়ের এই প্রতিবেদনটি অনুযায়ী, “গুরু পূর্ণিমা উপলক্ষে গোরক্ষনাথ মন্দিরে গিয়েছিলেন মন্দিরের প্রধান পুরোহিত তথা উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেখানেই তাঁর পায়ের সামনে হাঁটু গেড়ে বসেন গোরক্ষনাথের সার্কেল ইন্সপেক্টর প্রবীণ কুমার। তখন মন্দিরের নিরাপত্তার দায়িত্বে ছিলেন তিনি। যোগীর সামনে বসে তাঁর আশীর্বাদ গ্রহণ করেন তিনি। সেই ছবি নিজের ফেসবুক অ্যাকাউন্টে পোস্টও করেছিলেন ওই আধিকারিক। পরে তা সরিয়ে নেন।“ অর্থাৎ, ছবিতে আদিত্যনাথের সামনে বসে থাকা ওই পুলিশ অফিসারটির নাম হল প্রবীণ কুমার। 

আর্কাইভimage.jpg

আরও জানতে প্রতিবেদনটি পড়ুন (আর্কাইভ)। 

ফলাফলঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। প্রবীণ কুমার নামে একজন পুলিশ অফিসার ২০১৮ সালে গুরুপূর্ণিমার দিন যোগীর সাথে দেখা করতে যান। সেখানেই তিনি এই ছবি তোলেন। এই ছবিটিতে বসে থাকা ব্যক্তিটি খুনি বিকাশ দুবে নন। 

Avatar

Title:যোগীর সামনে নতজানু হয়ে বসে থাকা ব্যক্তিটি খুনি গ্যাংস্টার বিকাশ দুবে নন

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.