না, যোগীর মালদা র‍্যালিতে ভিড় বাড়ানোর জন্য টাকা বিলি করেনি বিজেপি

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, যোগী আদিত্যনাথের মালদা র‍্যালিতে ভিড় বাড়ানোর জন্য টাকা বিলি করা হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে বিজেপির পতাকা হাতে থাকা লোকেদের এক এক করে টাকা দেওয়া হচ্ছে। পোস্টের ক্যাপশনে হিন্দি ভাষায় লেখা রয়েছে, “বিজেপির যোগী আদিত্যনাথের মালদা র‍্যালিতে ভিড় বাড়ানোর জন্য টাকা বিলি করা হচ্ছে। বিজেপির আসল চেহারা পশ্চিমবঙ্গের জনতা দেখতে পাচ্ছে। বাংলায় বিজেপি সাফ হবে।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৯ সালের ঝাড়খণ্ডের ধানবাদের একটি ঘটনাকে বাংলার বলে ভুয়ো দাবি করে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক

তথ্য যাচাই 

ভিডিওটি ভালোভাবে পর্যবেক্ষণ করে দেখতে পাই একজনের পিঠে “আবকি বার ৬৫ পার” লেখা একটি পোস্টার লাগানো আছে। গুগলে সার্চ করে দেখতে পাই এটি ২০১৯ সালের ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের বিজেপির স্লোগান ছিল।

65.png

এরপর বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে “নিউজ ইউং” নামে একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ২৩ অক্টোবর এই ভিডিওটি শেয়ার করা হয়েছে। এর শীর্ষকে লেখা রয়েছে, “#Dhanbad: সিএম রঘুবীর দাসের জনসভায় ভিড় বাড়ানোর জন্য ২০০ টাকা করে বিলি করা হল। ভাইরাল হল ভিডিও”। 

এরপর দেখতে পাই, “রাঁচি লাইভ” নামে একটি ফেসবুক পেজ থেকে ২০১৯ সালের ১৯ অক্টোবর এই ভিডিওটি শেয়ার করা হয়েছে। এর ক্যাপশনে একই কথা লেখা রয়েছে যে এটি রঘুবীর দাসের জনসমাবেশের ঘটনা। ভিডিওতে এটিকে ধানবাদের সিন্দরি বা গোবিন্দপুর বিধানসভা কেন্দ্রের ভিডিও বলা হচ্ছে।

এরপর ফ্যাক্ট ক্রিসেন্ডো নিউজ ইউং – এর সংবাদদাতা সচ্চিদানন্দ-এর সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওটি পশ্চিমবঙ্গের নয়। আসলে এটি ঝাড়খণ্ডের ভিডিও। এট রঘুবীর দাসের জনসমাবেশ শেষ হয়ে যাওয়ার পরের ঘটনা। এই ভিডিও ইউটিউবে ২০১৯ সাল থেকেই আছে সেক্ষেত্রে এটি যোগী আদিত্যনাথের ২০২১ সালের সমাবেশের ভিডিও কোনভাবেই হতে পারে না।“ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৯ সালের বামেদের ব্রিগেড র‍্যালির ছবিকে বিজেপির ব্রিগেডের ছবি দাবি করা হচ্ছে।

Avatar

Title:না, যোগীর মালদা র‍্যালিতে ভিড় বাড়ানোর জন্য টাকা বিলি করেনি বিজেপি

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.