না, এটি দিল্লীতে বিক্ষোভরত কৃষকদের ছবি নয়

False Political

নয়া কৃষি আইনের বিরুদ্ধে হওয়া কৃষকদের আন্দোলনের প্রায় চার মাস হতে চলল। সরকারের সাথে ৯ দফার বৈঠকের পরেও এর কোনও সুরাহা হয়নি। ঠিক একইভাবে, এই বিক্ষোভ সংক্রান্ত ভুয়ো খবরেও বেগ পাওয়ার কোনও চিহ্ন নেই। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি হৃদয়বিদারক ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি বিক্ষোভরত কৃষকদের চিত্র। ছবিতে দেখা যাচ্ছে, একটি রাস্তার ওপর অনেকগুলি শ্রমিক গোছের লোক শুয়ে আছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “যখন কিসানের এই চিত্র দেখেও সরকারের অহংবোধ না ভাঙ্গে তাহলে জানতে হবে দেশে গনতন্ত্র বলে কিছু নেই হিটলারের সরকার চলছে, জনগণের দ্বারা নির্বাচিত সরকার জনগণের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে সেই সরকারের গদিতে থাকার অধিকার নেই।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো বিভ্রান্তিকর। এটি মুম্বই শহরের একটি রাস্তার ওপরে শুয়ে থাকা কিছু অসহায় মানুষের ছবি। এর সাথে কৃষক আন্দোলনের কোনও সম্পর্ক নেই। 

Fake.png
ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই

ছবিটির সত্যতা যাচাই করতে আমরা গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে একটি ওয়েবসাইটে আমরা এই ছবিটি দেখতে পাই। লুই সিহোয়ুস নামে একজন চিত্রগ্রাহক এই ছবিটি তুলেছেন। ছবিটির ক্যাপশনে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, “বম্বের একটি রাস্তার ঘুম, ভারত”।

Proof w.png
লুই সিহোয়ুস ওয়েবসাইট আর্কাইভ 

আরও দেখতে ফ্যাক্ট ক্রিসেন্ডো মালায়ালাম ২০২০ সালের মে মাসে এই ছবিটির তথ্য যাচাই করে। কেরালায় এই ছবিটি ভাইরাল করে দাবি করা হচ্ছিল এটি গুজরাটের ছবি। 

FC Malayam.png
ফ্যাক্ট ক্রিসেন্ডো মালায়ালাম আর্কাইভ 

অন্যদিকে, রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকারের তিনটি কৃষি সংক্রান্ত বিলে স্বাক্ষর করেন। তারপরেই কৃষকরা বিক্ষোভ শুরু করে। অর্থাৎ, এর থেকে প্রমান হয় এটি কৃষক আন্দোলনের ছবি। 

Kovind.png
প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি বিভ্রান্তিকর। মুম্বাইয়ের রাস্তায় ঘুমন্ত কিছু অসহায় মানুষের ছবিকে কৃষক আন্দোলনের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:না, এটি দিল্লীতে বিক্ষোভরত কৃষকদের ছবি নয়

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.