জার্মানির কৃষক আন্দোলনের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ২৬ জানুয়ারির ট্র্যাক্টর র‍্যালিতে যোগ দিতে যাচ্ছে কৃষকরা। ছবিটিতে দেখা যাচ্ছে, একটি রাস্তার দু’ধারে অনেকগুলি গাড়ি দাড়িয়ে রয়েছে এবং মাঝখানে লোকজন যাতায়াত করছে। রাস্তার দু’ধারে অনেক গাছ রয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “দিল্লীমুখী কৃষকেরা ট্রাক্টর মিছিলে অংশ নিতে।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। জার্মানির ২০১৯ সালের কৃষক আন্দোলনের ছবিকে ভারতের কৃষক বিক্ষোভের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে। 

Tractor claim,.png

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে ট্রাক্টর মিছিলের হুঙ্কার দিয়েছিলেন আন্দোলনকারী কৃষকরা। এ প্রসঙ্গে প্রধান বিচারপতি এস এ বোবদে জানান, ট্রাক্টর মিছিল নিয়ে সিদ্ধান্ত নেওয়ার যাবতীয় অধিকার রয়েছে দিল্লি পুলিশের। কেন্দ্রের সঙ্গে সপ্তম দফা বৈঠক ব্যর্থ হওয়ার পরই আন্দোলনরত কৃষকরা দিল্লির বুকে বৃহত্তর আন্দোলনের ডাক দিয়েছিলেন। আন্দোলনের একটি অংশ হিসাবেই ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের দিন রাজধানীতে ট্র্যাক্টর মিছিলের কথা ঘোষণা করেন তাঁরা।

তথ্য যাচাই

পোস্টটির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে আমরা দেখতে পাই এটি ২০১৯ সালের ছবি। সংবাদ সংস্থা ‘অ্যাসোশিয়েটেড প্রেস’র ওয়েবসাইটে এই ছবিটি দেখতে পাই। ছবিটি ২০১৯ সালের ২৬ নভেম্বর পোস্ট করা হয়েছে এবং এর শিরোনামে লেখা রয়েছে ‘জার্মানি কৃষক বিদ্রোহ’। 

ছবিটির ক্যাপশনে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, জার্মানির বার্লিনের ব্র্যান্ডেনবুর্গ গেটের সামনে ‘১৭ জুন রোডে’ কৃষকরা তাদের ট্রাক্টর রেখে প্রতিবাদ করছে। 

Tractor.png

অ্যাসোশিয়েটেড প্রেসআর্কাইভ 

জার্মানির এই আন্দোলনে আরও ছবি দেখতে পাই। 

Tractor berlin.png

ওয়েবসাইট আর্কাইভ 

অন্যদিকে, রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকারের তিনটি কৃষি সংক্রান্ত বিলে স্বাক্ষর করেন। তারপরেই কৃষকরা বিক্ষোভ শুরু করে। অর্থাৎ, এর থেকে প্রমান হয় এটি কৃষক আন্দোলনের ছবি। 

Kovind.png

প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি বিভ্রান্তিকর। জার্মানির ২০১৯ সালের কৃষক আন্দোলনের ছবিকে ভারতের কৃষক বিক্ষোভের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:জার্মানির কৃষক আন্দোলনের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.