হিজাব-বিতর্কঃ মুসকানকে ১০ কোটি টাকা দিলেন অমিতাভ বচ্চন! খবরটি ভুয়ো

False Social

সলমন খান, শাহরুখ এবং আমির খানের পর নিশানা অমিতাভ বচ্চন। সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, হিজাব-বিতর্কের মুখ মুসকানকে ১০ কোটি টাকার সাহায্য করলেন অভিনেতা অমিতাভ বচ্চন। হিজাব-বিতর্কে ভাইরাল হওয়া মুসকানের ভিডিও এবং অমিতাভ বচ্চবনের অনেকগুলি ছবির যুক্ত করে  ২ মিনিট ৪৪ সেকেন্ডের এই ভিডিওটি তৈরি করা হয়েছে। ভিডিও উপস্থাপক বলছেন মুসকানকে ১০ কোটি টাকার সাহায্য করলেন অমিতাভ বচ্চন। ভিডিওটি ৯ লক্ষ ২২ হাজার বার দেখা হয়েছে এবং এতে ৮৫ হাজার লাইক রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছেঃ এইমাত্র সাহসী মুসকান খানকে নিয়ে একি বললেন অমিতাভ বচ্চন II ভারতে মুসলিম মেয়েদের জয় II India News এই প্রতিবেদনটি তুলে ধরেছেন..!©News Update 24। 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। অমিতাভ বচ্চন মুসকানকে কোনও আর্থিক সাহায্য করেননি। 

ফেসবুক পোস্ট  

আরও পড়ুনঃ আত্মীয়ের সাথে মুসকানের তোলা ছবিকে ভুয়ো দাবির সাথে ভাইরাল 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করি। ফলাফলে, সংবাদমাধ্যম ‘ডেইলি সালার’-এর ইউটিউব চ্যানেলে একটি ভিডিও খুঁজে পাই। ১২ ফেব্রুয়ারি ২০২২ তারিখে আপলোড করা এই ভিডিওর ক্যাপশনে লেখা রয়েছে, “Karnataka Hijab Row | Hijab Girl | Fake News | Muskan Father’s Appeal | Salman Khan|” 

ভিডিওতে দেখা যাচ্ছে সাংবাদিক মুসকানের বাবা মোহাম্মদ হুসেইন খানকে জিজ্ঞাসা করেন, সলমন খান কী মুসকানকে টাকা দিয়ে সাহায্য করেছে? প্রতিত্তরে তিনি ভাবুক হয়ে যান এবং জনতার উদ্দেশ্যে অনুরোধ করে বলেন, “আমি টুইটারে দেখছি সলমন খান, ইনি, উনি দ্বারা মুসকানকে টাকা দেওয়ার খবর ভাইরাল করা হচ্ছে। এই খবর গুলো একদম ভুয়ো ও ভিত্তিহীন। দয়া করে এজাতীয় খবর ছড়াবেন না।” 

ফ্যাক্ট ক্রিসেন্ডো মুসকানের বাবা মোহাম্মদ হুসেইন খানের সাথে যোগাযোগ করে। তিনি ভাইরাল পোস্টের দাবি খণ্ডন করে আমাদের জানান, “অমিতাভ বচ্চন আমাদের সাথে কোন যোগাযোগ করেনি। মুসকানকে কেউ কোনও টাকা দেয়নি। এর আগে একই দাবি সলমন খানের নাম জুড়ে ভাইরাল করা হচ্ছিল। এই দাবির কোনও ভিত্তি নেই।” 

অমিতাভ বচ্চনের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল বা কোনও সংবাদমাধ্যমের প্রতিবেদনেও এজাতীয় কোনও খবর পাওয়া যায় না।   

ফ্যাক্ট ক্রিসেন্ডো বাংলা এর আগে হিজাব-বিতর্ক নিয়ে ছড়ানো বেশ কয়েকটি ভুয়ো খবরের তথ্য যাচাই করে সেগুলিকে ভুয়ো প্রমাণ করে। ফ্যাক্ট চেকগুলি পড়ুন এখানে, এখানে, এখানে এবং এখানে

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। অমিতাভ বচ্চন মুসকানকে কোনও আর্থিক সাহায্য করেননি।

Avatar

Title:হিজাব-বিতর্কঃ মুসকানকে ১০ কোটি টাকা দিলেন অমিতাভ বচ্চন! খবরটি ভুয়ো

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.