রাম মন্দির ভূমি পুজনের ছবিকে কৃষক আন্দোলনের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট শেয়ার

Partly False Political

দিল্লীর কৃষক আন্দোলনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি পুরনো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, কৃষকদের বিক্ষোভ চলাকালীন মোদী নতুন সংসদ ভবনের পুজো করছেন। পোস্টটিতে দুটি ছবির একটি কোলাজ রয়েছে যার প্রথমটিতে দেখা যাচ্ছে একজন কৃষক হাতে লাঙল নিয়ে দাড়িয়ে আছে। ছবিটির নিচে লেখে রয়েছে, “কৃষক দরদী মোদী সরকার, যখন অনদাতারা ১৬ দিন ধরে রাস্তায় দাঁড়িয়ে নিজেদের অধিকারের জন্য লরাই চালিয়ে যাচ্ছে”। দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে নরেন্দ্র মোদী মাস্ক পরে পুজো দিচ্ছেন এবং এর নিচে লেখা হয়েছে, “তখন মোদীজি সংসদের নতুন ভবনের নাম দিয়ে নিজের জন্য প্রাসাদ তৈরি করছেন। ধিক্কার মোদী সরকার”। পোস্টের ক্যাপশনে লেখা আছে, “

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। পোস্টের দুটি ছবিই পুরনো এবং এর সাথে কৃষক আন্দোলন বা সংসদ ভবন নির্মাণ পুজোর কোনও সম্পর্ক নেই। 

Farmers protest.png

উল্লেখ্য, সম্প্রতি সংসদের নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লিতে হয় ভূমিপুজোর অনুষ্ঠান। এই দিনটিকে ঐতিহাসিক দিন বলে মতপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী। ১০ ডিসেম্বর ভূমিপুজোর অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল দুপুর ১২:৫৫-তে। সময়সূচি মেনেই ভূমিপুজো শুরু হয়। এরপর হয় সর্বধর্ম প্রার্থনা। এদিন দুপুর ২.১৫ নাগাদ ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ফেসবুকআর্কাইভ 

তথ্য যাচাই

বাঁদিকের ছবি

Left.png

রিভার্স ইমেজ সার্চ করে সংবাদমাধ্যম ‘আল-জাজিরা’র একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাওয়া যায়। ২০১৫ সালের ১২ সেপ্টেম্বরের এই প্রতিবেদন থেকে জানতে পারি এটি ওই বছরে পতিদার আন্দোলনের ছবি। গুজরাতের পতিদার ও পাটেল সম্প্রদায়ের সংরক্ষণের দাবিতে এই বিক্ষোভ করা হয়।
ছবিটির নিচে ক্যাপশনে লেখা রয়েছে, “রাজনৈতিকভাবে প্রভাবশালী গোষ্ঠী সরকারী ও শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরীর দাবি করছে (রয়টার্স/অমিত দাভে)”। 

Amit Dave.png
আল-জাজিরা প্রতিবেদন আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদ সংস্থা ‘রয়টার্স’র ওয়েবসাইটে ছবিটিকে খুঁজে বের করি। ২০১৫ সালের ২০ অগস্ট এই পতিদার আন্দোলনের একটি এ্যালবাম পোস্ট করা হয় যার চতুর্থ নাম্বার ছবিটিই হল পোস্টে ব্যবহৃত বাঁদিকের ছবি। ছবিটির ক্যাপশনে লেখা রয়েছে, “পাটেল সম্প্রদায়ের একজন সদস্য আমেদাবাদে আন্দোলন চলাকালীন হাতে নকল লাঙল নিয়ে স্লোগান তুলছে। লাঙলে লেখা রয়েছে ‘জয় সর্দার’। রয়টার্স, অমিত দাভে”। 

Patel.png
রয়টার্স ছবি আর্কাইভ 

ডানদিকের ছবি 

Right.png

ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করে জানতে দেখতে এটি অযোধ্যা রাম মন্দিরের ভূমি পুজনের ছবি। সংবাদমাধ্যম ‘বিবিসি’র চলতি বছরের ৬ অগস্টের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, অযোধ্যায় রাম জন্মভূমিতে মন্দিরের ভূমিপূজাইয় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল আনন্দীবেন পটেল এবং সঙ্ঘপ্রধান মোহন ভাগবত। 

Modi Bhumi pujan.png
বিবিসি প্রতিবেদনআর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি বিভ্রান্তিকর। পুরনো দুটি ছবিকে কৃষক আন্দোলনের সাথে যুক্ত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:রাম মন্দির ভূমি পুজনের ছবিকে কৃষক আন্দোলনের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: Partly False


Leave a Reply

Your email address will not be published.